রাশিয়াকে যুদ্ধে টানার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র: পুতিন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


রাশিয়াকে যুদ্ধে টানার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র: পুতিন

চলমান ইউক্রেন উত্তেজনা নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য দিচ্ছেন বিশ্বের অন্যতম দুই পরাশক্তি দেশের প্রেসিডেন্ট জো বাইডেন ও ভ্লাদিমির পুতিন। রুশ প্রেসিডেন্ট পুতিন বলেছেন, যুক্তরাষ্ট্র তার দেশকে ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করতে টানার চেষ্টা করছে।

তিনি বলেন,আমেরিকার লক্ষ্য রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের অজুহাত হিসেবে একটি সংঘর্ষকে ব্যবহার করা। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র ইউরোপে ন্যাটো জোটের বাহিনী নিয়ে রাশিয়ার উদ্বেগ উপেক্ষা করছে।

ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ার লক্ষাধিক সেনা মোতায়েনকে কেন্দ্র করে উত্তেজনা বিরাজ করছে। এছাড়া ট্যাংক, কামান, গোলাবারুদ এবং আকাশ সক্ষমতার সবকিছুই ইউক্রেন সীমান্তে জড়ো করেছে। পশ্চিমারা অভিযোগ তুলেছে ইউক্রেনে আগ্রাসন চালানোর পরিকল্পনা করছে রাশিয়া। তবে মস্কো এই অভিযোগ অস্বীকার করে আসছে।

রাশিয়া ইউক্রেনের দক্ষিণ ক্রিমিয়া উপদ্বীপকে নিজেদের অধিভুক্ত করেছে প্রায় আট বছর আগে। পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকায় বিদ্রোহীদের সমর্থন দিয়ে আসছে মস্কো। রাশিয়ার অভিযোগ পূর্বাঞ্চলে শান্তি ফেরাতে আন্তর্জাতিক চুক্তি বাস্তবায়নে ব্যর্থ হয়েছে ইউক্রেন সরকার।

এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মঙ্গলবার সতর্ক করে বলেছেন, রাশিয়া হামলা চালালে শুধু ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে যুদ্ধ হবে না - এটি হবে ইউরোপে একটি যুদ্ধ।

ওআ/