৫ দফা দাবিতে গণঅধিকার পরিষদের গণসমাবেশ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৬:০৬ পূর্বাহ্ন, ৩রা ডিসেম্বর ২০২২


৫ দফা দাবিতে  গণঅধিকার পরিষদের গণসমাবেশ
ছবি: জনবাণী

গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের আয়োজনে শুক্রবার  বিকেলে এ গণসমাবেশ অনুষ্ঠিত হয়। গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়ার সভাপতিত্বে সভাটি পরিচালনা করেন সদস্যসচিব নুরুল হক নুর।


শুক্রবার (২ ডিসেম্বর) গণসমাবেশ সফল করতে ঢাকার বিভিন্ন জায়গায় ৫ দফা দাবি সম্বলিত গণসমাবেশ করা হয়।


গণঅধিকার পরিষদের ৫ দফা দাবিগুলো হচ্ছে- বিদ্যুৎ, গ্যাস ও জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহার এবং সঠিক বাজার ব্যবস্থাপনা ও তদারকির মাধ্যমে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে আসা; বিদ্যুৎ, জ্বালানি, ব্যাংক ও শেয়ারবাজারসহ আর্থিক খাতের অনিয়ম-দুর্নীতির সঙ্গে জড়িত ব্যক্তি, অর্থ পাচারকারী ও দুর্নীতিবাজদের দ্রুত বিচার ট্রাইবুনালের মাধ্যমে শাস্তি নিশ্চিত করা; রাজনৈতিক দলের সভা-সমাবেশে বাধা, হামলা, গুলি করে হত্যা ,মিথ্যা মামলায় গ্রেপ্তার ও হয়রানি বন্ধ করে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা এবং রাজবন্দীদের নিঃশর্ত মুক্তি ও মামলা প্রত্যাহার; রাজনৈতিক সংকট উত্তরণে ও জনগণের ভোটাধিকার নিশ্চিতে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনের ব্যবস্থা করা এবং রাজনৈতিক দল নিবন্ধনের হয়রানিমূলক ব্যবস্থা বাতিল করে গণঅধিকার পরিষদসহ নির্বাচন কমিশনে আবেদনকারী দলগুলোকে নিবন্ধন প্রদান করতে হবে।


এসময় গণসমাবেশে নেতা বলেন পরিষদের সাংগঠনিক কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে ১৬ ডিসেম্বর থেকে পর্যায়ক্রমে জেলা ও বিভাগীয় সমাবেশ করা হবে, আর্থিক সংকট নিরসনে 'পাবলিক ফান্ড' সংগ্রহ এবং আগামী ২০ ও ২১ জানুয়ারি দলের ১ম জাতীয় কাউন্সিল অধিবেশনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।


আরএক্স/