পরিবর্তন হচ্ছে সৌদি আরবের কলেমাযুক্ত পতাকা ও জাতীয় সঙ্গীত


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


পরিবর্তন হচ্ছে সৌদি আরবের কলেমাযুক্ত পতাকা ও জাতীয় সঙ্গীত

নিজেদের জাতীয় পতাকা, প্রতীক ও সঙ্গীত সংস্কারের বিষয়ে সম্মত হয়েছে সৌদি আরবের মজলিশে শূরা। সোমবার (৩১ জানুয়ারি) শূরার নিরাপত্তা ও সামরিক বিষয়ক কমিটির পর্যালোচনার পর এই সংস্কারের পক্ষে সম্মতি দেয়া হয়েছে বলে জানায় সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)।

দ্য সৌদি ম্যানিলার প্রতিবেদনে বলা হয়, নতুন পতাকাতে আর দেখা যাবে না পবিত্র কালিমা শরীফ। আরবী ও ইংরেজি ভাষায় লেখা থাকবে সৌদি আরবের নাম। সম্প্রতি দেশটির শূরা কাউন্সিল পতাকার প্রায় ৫০ বছরের পুরোনো রাজকীয় ডিক্রির একটি খসড়া সংশোধনী অনুমোদনের পক্ষে ভোট দিয়েছে।

সৌদি প্রেস এজেন্সি এসপি জানায়, শূরার নিরাপত্তা ও সামরিক বিষয়ক কমিটির সম্মতির পর জাতীয় পতাকা, প্রতীক ও সংগীত সংস্কারের এই প্রস্তাব বাস্তবায়ন এখন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের চূড়ান্ত অনুমোদনের ওপর নির্ভর করছে।

সৌদি আরবের স্থানীয় একটি দৈনিকের খবরে বলা হয়, সংস্কারে জাতীয় পতাকা ও সংগীতে কি পরিবর্তন হবে তা জানানো হয়নি, তবে এগুলোর আইনে সংশোধন আনা হবে। আইনে কী ধরনের সংশোধন আসতে পারে সে ব্যাপারে স্পষ্ট কিছু জানায়নি পত্রিকাটি।

উল্লেখ্য, ভিশন-২০৩০ বাস্তবায়নের অংশ হিসেবেই এ পরিবর্তন করা হবে। এরই আওতায় গত কয়েক বছর ধরে দেশটির বিভিন্ন নিয়মের উন্নয়ন ও শরীয়া সমর্থিত আইনগুলোকে নবায়ন ও সংস্কার করছে সৌদি সরকার। এছাড়া দেশটির অনেক স্থানীয় পত্রিকার দাবি, কলেমাখচিত পতাকার অবহেলা বা অনিচ্ছাকৃতভাবে মাটিতে পড়ে যাওয়া আটকাতেই এই সিদ্ধান্ত নেয়া হতে পারে।

এসএ/