দিগন্তজোড়া মাঠে সরিষা ফুলের মেলা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৪৩ পূর্বাহ্ন, ৫ই ডিসেম্বর ২০২২


দিগন্তজোড়া মাঠে সরিষা ফুলের মেলা
চার দিকে ফুটে উঠেছে সরিষা ফুল | ছবি: জনবাণী

যতদূর চোখ যায় ততদূর পর্যন্ত হলুদের সমরোহ নওগাঁর মান্দা উপজেলায় বিভিন্ন এলাকার মাঠ জুড়ে ছেয়ে গেছে হলুদ সরিষার ফুলে ৷ সরিষা ফুলের হলুদ রাজ্যে মৌমাছির গুঞ্জনে মুখর হয়ে উঠেছে চারদিক।


ভোজ্য তেলের আমদানি নির্ভরতা কমাতে সরিষার চাষ বৃদ্ধিতে নানা উদ্যোগ নিয়েছে সরকার ৷ এরই অংশ হিসেবে কৃষকদের বীজ, সার ও পরামর্শ দিয়ে কৃষকদের উদ্বুদ্ধ করছে স্থানীয় কৃষি বিভাগ ৷ সরকারি প্রণোদনা পেয়ে সরিষা চাষে আগ্রহ বেড়েছে নওগাঁর কৃষকদের ৷


গত মৌসুমের তুলনায় চলতি মৌসুমে এই উপজেলায় লক্ষ্যমাত্রার চাইতেও প্রায় ১ হাজার ৩ শ" হেক্টর বেশি জমিতে হয়েছে সরিষার চাষ ৷ আবহাওয়া অনুকূলে থাকায় ভালো ফলনের পাশাপাশি ভালো দাম পাওয়ার আশা করছেন কৃষকরা। 


উপজেলার তেঁতুলিয়া, ভারশোঁ, শংকরপুর গ্রামের কৃষক শফিউল ইসলাম, মজিবর রহমান, নয়ন হোসেন জানান,সরিষা চাষের ফলে পরিবারের তেলের চাহিদা পূরণের পাশাপাশি সরিষা বিক্রি করে বোরো আবাদের খরচ যোগান দিতে পারবেন বলে জানান কৃষকরা।


উপজেলা কৃষি কর্মকর্তা শায়লা শারমিন জানান,সরিষা চাষ সম্প্রসারণের জন্য অক্লান্ত পরিশ্রম করছে কৃষি বিভাগ। সরকারিভাবে এই উপজেলার প্রায় ৪ হাজার কৃষককে বীজ ও সার সহায়তা দেওয়া হয়েছে। উপজেলার বিভিন্ন মাঠ পরিদর্শন সহ কৃষকদের নানা বিধি পরামর্শ দিচ্ছেন উপজেলা কৃষি কর্মকর্তারা ৷বিভিন্ন প্রশিক্ষণে সরিষা চাষের উপকারিতা কৃষকদের কাছে তুলে ধরা হয়েছে। চলতি মৌসুমে এ উপজেলায় ৬ হাজার ৩ শ" হেক্টর জমিতে হয়েছে সরিষা চাষ৷ আগামীতে সরিষার চাষ আরও বৃদ্ধি পাবে বলে জানান তিনি ।


আরএক্স/