বিতর্কে দক্ষিণ কোরিয়ার নাক ঢাকা মুখ খোলা মাস্ক


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বিতর্কে দক্ষিণ কোরিয়ার নাক ঢাকা মুখ খোলা মাস্ক

মাস্ক নিয়ে গত দু’বছরে পরীক্ষা কম হয়নি। এন ৯৫ না সার্জিক্যাল মাস্ক, কোনটি বেশি কাজের, তা নিয়ে কখনও হয়েছে চর্চা। তার মধ্যেই কেউ বানিয়েছেন সুতির কাপড়ের মাস্ক। কেউ আবার বিয়েবাড়ির জন্য বেনারসির মাস্ক কিনে ফেলেছেন। সে সব মাস্ক কত কাজের, তা নিয়ে আবার তৈরি হয়েছে বিতর্ক। তারই মধ্যে বিশ্বের নজর কেড়েছে দক্ষিণ কোরিয়ার ‘কোস্ক’।

শুধু নাক ঢাকা থাকে এই মাস্কে। দক্ষিণ কোরিয়ায় ‘কো’ মানে নাক। ‘কো’ আর ‘মাস্ক’ মিলে হয়েছে ‘কোস্ক’। গোটা বিশ্বের নজরে এখন এই মাস্কই।

সাধারণত মাস্ক পরে থাকলে খাওয়া যায় না। খাওয়ার সময়ে সেটি সরিয়ে নিতে হয়। কিন্তু কোস্কে সেই অসুবিধা নেই। তা পরেও দিব্যি খাওয়াদাওয়া করা যায়। এবং খাওয়ার সময়েও কিছুটা সুরক্ষিত রাখা যায় নিজেকে। অন্তত নাক দিয়ে যে জীবাণু প্রবেশ করবে না শরীরে, সেটুকু নিশ্চিত।

নেটমাধ্যমে এই মাস্কের ছবি ছড়িয়ে পড়তেই তৈরি হয়েছে বিতর্ক। কেউ বলছেন এটি শুধুই ফ্যাশন। কেউ বলছেন নজর কাড়ার জন্য তৈরি হয়েছে এটি। এই মাস্ক পরলেও মুখ খোলা থাকছে, ফলে কাজের কাজ কিছুই হচ্ছে না বলে মত অনেকের।

আবার মত রয়েছে কোস্কের পক্ষেও। যেহেতু প্রয়োজনে এই মাস্কের ভাঁজ খুলে মুখও ঢেকে নেওয়া যায়, তাই এই অভিনব ভাবনাকে স্বাগত জানিয়েছেন অনেকে। কেউ কেউ বলছেন, না হয় শুধু নাক-ই ঢাকল, খাওয়ার সময়ে বাড়তি সুরক্ষা তো পাওয়া যাচ্ছে! আর এ সব তর্ক-বিতর্কের মাঝে আরও জনপ্রিয় হয়ে উঠছে কোস্ক।

এসএ/