সংবিধান মেনে সার্চ কমিটির দায়িত্ব পালন করবো: ওবায়দুল হাসান


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সংবিধান মেনে সার্চ কমিটির দায়িত্ব পালন করবো: ওবায়দুল হাসান

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনারদের নিয়োগ দিতে গঠিত অনুসন্ধান (সার্চ) কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান জানিয়েছেন, সংবিধান ও আইন অনুযায়ী তিনি দায়িত্ব পালন করবেন।

শনিবার (৫ ফেব্রুয়ারি) সার্চ কমিটির প্রধানের দায়িত্ব পাওয়ার পর এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় গণমাধ্যমকে এ প্রতিক্রিয়া জানিয়েছেন তিনি।

তিনি বলেছেন, মহামান্য রাষ্ট্রপতি জাতির পক্ষ থেকে আমার উপরে এবং এই কমিটির উপর যে দায়িত্ব দিয়েছেন। আশাকরি সংবিধান এবং আইনের আলোকে সেই দায়িত্ব পালন করতে পারব। চ্যালেঞ্জ তো সব কাজেই আছে। চ্যালেঞ্জ থাকবে আমরা সেই চ্যালেঞ্জ মোকাবিলা করেই আশাকরি ১০ জন নিরপেক্ষ নাম বেছে রাষ্টপতির কাছে দিতে পারব; সময়ের মধ্যেই।

এর আগে শনিবার দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগের এক আদেশে জানানো হয়, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে আহ্বায়ক করে ছয় সদস্যবিশিষ্ট সার্চ কমিটি গঠন করা হয়েছে। আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে।

কমিটির অন্য সদস্যরা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক, সরকারি কর্ম কমিশন চেয়ারম্যান, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, অনুসন্ধান কমিটি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন ২০২২ মোতাবেক দায়িত্ব ও কার্যাবলী সম্পন্ন করবে।

প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়, মন্ত্রীপরিষদ বিভাগ অনুসন্ধান কমিটির কার্য সম্পাদনে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা প্রদান করবে।

ওআ/