যানজটের কারণে বিবাহবিচ্ছেদ!


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


যানজটের কারণে বিবাহবিচ্ছেদ!

বিবাহবিচ্ছেদের কারণ কী কী হতে পারে? স্বামী-স্ত্রীর মানসিকতায় মিল না হওয়া, অন্য নারী বা পুরুষের দিকে ঝোঁকা, দ্বন্দ্ব-সংঘাত এবং আরো নানা কারণই তো থাকতে পারে। কিন্তু তাই বলে যানজট? ভারতের মহারাষ্ট্র রাজ্যের বিজেপি নেতা সাবেক মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশের স্ত্রী অমৃতা অন্তত তেমনটাই দাবি করেছেন।

যানজট ও বিয়ে ভাঙার মধ্যে যোগসূত্র নিয়ে অমৃতার মন্তব্য শনিবার গণমাধ্যমে বেশ আলোচিত হয়। অমৃতার দাবি, ভারতের বাণিজ্যিক রাজধানী এবং বলিউডের জন্য বিখ্যাত মুম্বাই নগরের ব্যাপক যানজট বিবাহবিচ্ছেদ বাড়াচ্ছে।

তিনি রীতিমতো এক পরিসংখ্যানও হাজির করেছেন। অমৃতার দাবি, মুম্বাইয়ের অন্তত ৩ শতাংশ বিবাহবিচ্ছেদের কারণ যানজট। তবে এই পরিসংখ্যান তিনি কোথায় পেয়েছেন, তা স্পষ্ট করে উল্লেখ করেননি।

অমৃতার কথা অনেকের কাছেই ভিত্তিহীন বা হাস্যকর লাগলেও যানজট যে অসহনীয় সমস্যা, সে ব্যাপারে দ্বিমত প্রকাশ করেনি নেটিজেনরা। অমৃতা বলেছেন, ‘একজন সাধারণ নাগরিক হিসেবে আমি এ কথা বলছি। বাইরে বের হলেই রাস্তায় গর্ত, যানজটসহ কিছু সমস্যা দেখতে পাই। যানজটের কারণে মুম্বাইয়ের বাসিন্দারা তাদের পরিবারকে সময় দিতে পারে না। এ কারণে ৩ শতাংশ বিবাহবিচ্ছেদ হয়।’

অনেকে বলছে, অমৃতার মন্তব্যের পেছনে আসলে আছে রাজনীতি। মহারাষ্ট্র বর্তমানে চালাচ্ছে শিবসেনা-এমসিপি-কংগ্রেস জোট সরকার। তাদের সময় রাস্তাঘাটের বেহাল, এটা বোঝাতেই নাকি এমন অভিনব মন্তব্য অমৃতার। কিন্তু ব্যাপারটা মানতে রাজি নন তিনি। এ বিষয়ে অমৃতা বলেন, ‘ভুলে যান আমি সাবেক মুখ্যমন্ত্রীর স্ত্রী। একজন সাধারণ নারী হিসেবে এটাই আমার অভিজ্ঞতা।’

এসএ/