আফগানিস্তান থেকে চালানো গুলিতে পাকিস্তানের ৫ সেনা নিহত


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


আফগানিস্তান থেকে চালানো গুলিতে পাকিস্তানের ৫ সেনা নিহত

আফগানিস্তানের ভেতর থেকে চালানো ‘সন্ত্রাসীদের গুলিতে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার কুররাম জেলায় পাঁচজন পাকিস্তানি সেনা নিহত হয়েছে।

রবিবার (৬ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক খবরে এই হামলার ঘটনা জানা যায়। পাকিস্তানের সামরিক বাহিনীর মিডিয়া শাখা ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনসের (আইএসপিআর) পক্ষ থেকেও এই হামলা ও হতাহত নিয়ে একটি বিবৃতি দেয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘পাকিস্তানের কুররম জেলায় আন্তর্জাতিক সীমান্তে আফগানিস্তানের ভেতর থেকে সন্ত্রাসীরা গুলিবর্ষণ করেছে। তাদের গুলিতে ৫ পাকিস্তানি সেনা নিহত হয়েছেন।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডনের এক প্রতিবেদনে জানা যায়, শনিবার রাত ৮টার দিকে আফগান সীমান্তের ভেতর থেকে পাকিস্তানি সেনাদের লক্ষ্য করে গুলিবর্ষণ করা হয়, জবাবে সেনাসদস্যরাও পাল্টা গুলি ছোঁড়ে। প্রায় তিন ঘন্টাব্যাপী চলা এই গোলাগুলিতেই নিহত হন পাকিস্তানি ৫ সেনা।

এই হামলার জন্য তালেবানকে দায়ী করে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ এক বিবৃতিতে বলেন, ‘প্রতিশ্রুতি অনুযায়ী, এ ধরনের ক্রস বর্ডার হামলা বন্ধ করা উচিত তালেবানের।

আইএসপিআরের বিবৃতিতেও বলা হয়, ‘আফগানিস্তানের মাটি ব্যবহার করে তাদের সন্ত্রাসীরা পাকিস্তানের বিরুদ্ধে কর্মকাণ্ড পরিচালনা করছে। পাকিস্তানের পক্ষ থেকে এর তীব্র নিন্দা জানানো হচ্ছে। ইসলামাবাদ আশা করে, আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন সরকার ভবিষ্যতে নিজেদের ভূখণ্ড থেকে পাকিস্তানবিরোধী এ ধরণের কর্মকাণ্ড পরিচালিত হতে দেবে না।

অন্যদিকে পাকিস্তান প্রশাসনের দাবি অস্বীকার করে আফগানিস্তানের তালেবান সরকারের উপমুখপাত্র বিলাল কারিমি বলেন, ‘আমরা সব দেশকে নিশ্চয়তা দিচ্ছি, বিশেষ করে আমাদের প্রতিবেশীদের নিশ্চিত করছি যে- কেউই তাদের বিরুদ্ধে আমাদের ভূখণ্ড ব্যবহার করতে পারবে না।

গত বছরের আগস্টে তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা নিজেদের হাতে তুলে নেয়ার পর থেকে এই নিয়ে দ্বিতীয়বার আফগানিস্তান থেকে পাকিস্তানি সেনাদের ওপর হামলার ঘটনা ঘটলো। এর আগের ঘটনায় গত আগস্ট মাসেও পাকিসতানের ২ সেনা নিহত হয়েছিলো।

ওআ/