ডিসির কাছে আপিল শুনানি চেয়ে সাংবাদিকের আবেদন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৬:৪৫ পূর্বাহ্ন, ৩রা ফেব্রুয়ারি ২০২৩


ডিসির কাছে আপিল শুনানি চেয়ে সাংবাদিকের আবেদন
সাংবাদিক মাসুদুর রহমান

জামালপুরের জেলা প্রশাসক শ্রাবস্তী রায় ও তথ্য অভিযোগ শাখার সহকারী কমিশনার নুসরাত জাহান বরাবর আপিল শুনানি চেয়ে আবেদন করেছেন সাংবাদিক মাসুদুর রহমান। 


বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) জেলা প্রশাসকের কার্যালয়ে তিনি এ আবেদন করেন। মাসুদুর রহমান দৈনিক জনবাণী পত্রিকার স্টাফ রিপোর্টার ও দৈনিক আলোচিত জামালপুর পত্রিকার নিজস্ব প্রতিবেদক হিসেবে কর্মরত আছেন। 


জানা যায়, ২০২২ সালের ১৯ জুন টিআর, কাবিটা, কাবিখা, জিআর এবং এডিপি, এলজিএসপি/উন্নয়ন সহায়তা, সাব রেজিস্ট্রি অফিস ও অন্যান্য প্রতিষ্ঠান থেকে ১% অর্থের তথ্য ও কোন উন্নয়ন ব্যবহার হয়ে থাকলে সেই বরাদ্দের তালিকা চেয়ে প্রায় ৬ টি  আবেদন করেন সাংবাদিক মাসুদুর রহমান। 


এদিকে আবেদনের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী অফিসার ও তথ্য প্রদানকারী কর্মকর্তা কোন তথ্য দেয়নি বলে অভিযোগ করেন সাংবাদিক মাসুদুর রহমান। 


পরবর্তীতে তথ্য অধিকার আইনে আবারও গত বছরের ৯ নভেম্বর সরিষাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার বরাবর ২০২২-২৩ অর্থ বছরের ১ম পর্যায় সাধারণ ও বিশেষ বরাদ্দের প্রকল্পের তালিকা ও প্রকল্প কমিটির তথ্য চেয়ে আবেদন করেন সাংবাদিক মাসুদুর রহমান। 


আবেদন অনুযায়ী সংশ্লিষ্ট তথ্য প্রদানকারী কর্মকর্তা হুমায়ুন কবির তাকে তথ্য না দিয়ে নানাভাবে সময়ক্ষেপণ করতে থাকেন। এদিকে দীর্ঘদিন অতিবাহিত হয়ে গেলেও তথ্য না পাওয়ায় গত ৯ জানুয়ারি জামালপুর জেলা প্রশাসক বরাবর আপিল আবেদন করেন তিনি।


আবেদনের প্রেক্ষিতে আপিল শুনানির জন্য গত ১৯ জানুয়ারি দিন ধার্য করেন সহকারি কমিশনার নুসরাত জাহান। কিন্তু ব্যক্তিগত কারণে শুনানিতে উপস্থিত হতে পারবেন না বলে জেলা প্রশাসকের কাছে ইমেইল করে সময় আবেদন করেন সাংবাদিক মাসুদুর রহমান।


পরে তিনি বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) ২য় বারের মতো জেলা প্রশাসক বরাবর আপিল আবেদনের শুনানি চেয়ে আবেদন করেন।


মাসুদুর রহমান জানান, আপিল শুনানির দিন আমি ব্যক্তিগত কাজে ঢাকাতে থাকায় সময়ের প্রার্থনা করেছিলাম। আমি আবারো আপিল শুনানির দিন ধার্যের জন্য আবেদন করেছি।


এ বিষয়ে জামালপুর জেলা প্রশাসক শ্রাবস্তী রায় জানান, আপিল শুনানির সময় আবেদন মঞ্জুর  করা হয়েছে। পরবর্তী তারিখ চিঠির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।