জামালপুরে সাংবাদিককে তথ্য দিতে ডিসির নির্দেশ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১২:৩২ পূর্বাহ্ন, ১৭ই ফেব্রুয়ারি ২০২৩


জামালপুরে সাংবাদিককে তথ্য দিতে ডিসির নির্দেশ
সাংবাদিক মাসুদুর রহমান

জামালপুরের জেলা প্রশাসক শ্রাবস্তী রায় সাংবাদিক মাসুদুর রহমানকে তথ্য দিতে নির্দেশ দিয়েছেন। সেই নির্দেশের প্রেক্ষিতে কবে তথ্য পাওয়া যাবে তা জানতে চেয়ে বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকালে সরিষাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার উপমা ফারিসা বরাবর লিখিত আবেদন করেন দৈনিক আলোচিত জামালপুর ও দৈনিক জনবাণী পত্রিকার নিজস্ব প্রতিবেদক মাসুদুর রহমান।


জেলা প্রশাসকের চিঠি থেকে জানা যায়, জামালপুর তথ্য ও অভিযোগ শাখার সহকারি কমিশনার নুসরাত জাহান উপজেলা নির্বাহী অফিসারের নোটিশের মাধ্যমে আবেদনকারীকে ৫ কর্ম দিবসের মধ্যে তথ্য দিতে নির্দেশ প্রদান করেন। 


সাংবাদিক মাসুদুর রহমান বলেন, আমি একাধিক বার তথ্যের জন্য আবেদন করেছি। ২০২২ সালের ৯ নভেম্বর তথ্য অধিকার আইনে টিআর, কাবিটা, কাবিখা, জিআর প্রকল্পের সাধারণ ও বিশেষ বরাদ্দের তালিকা এবং প্রকল্প কমিটির তথ্য চেয়ে আবেদন করি। তথ্য না পেয়ে জামালপুর জেলা প্রশাসক বরাবর আপিল আবেদন করেছি। পরে এ বছরের (১২ ফেব্রুয়ারি) আপিল শুনানিতে আমি ও আমার আইনজীবিরা উপস্থিত ছিলাম। সে শুনানিতে উপজেলা নির্বাহী অফিসার উপমা ফারিসা  ও তথ্য প্রদানকারী কর্মকর্তা পিআইও হুমায়ুন কবির উপস্থিত ছিলেন না। 


এদিকে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হুমায়ুন কবিরকে মুঠোফোনে বক্তব্যের জন্য ফোন করা হলে তিনি রিসিভ করেননি।


উপজেলা নির্বাহী অফিসার উপমা ফারিসাকে মুঠোফোনে বক্তব্যের জন্য ফোন করা হলে তিনি বলেন, আমি এখন কোর্টে আছি আপনি পরে ফোন দিয়েন। 


জামালপুর জেলা প্রশাসক শ্রাবস্তী রায় বলেন, সাংবাদিক মাসুদুর রহমানের আবেদনের আপিল শুনানি করা হয়েছে।  যথাযথ নিয়মে নিষ্পত্তি করা হয়েছে এবং ইউএনওকে আদেশ প্রদান করা হয়েছে।