গণতন্ত্র সূচকে বাংলাদেশের এক ধাপ উন্নতি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


গণতন্ত্র সূচকে বাংলাদেশের এক ধাপ উন্নতি

ইকোনমিক ইনটেলিজেন্স ইউনিটের (ইআইইউ) পর্যালোচনায় বাংলাদেশে গণতন্ত্রের উন্নতি ঘটেছে। ২০২১ সালে গণতন্ত্রের সূচকে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ।

বিশ্বের ১৬৭টি দেশ ও দুটি অঞ্চলের গণতান্ত্রিক পরিস্থিতি বিচার করে এ রিপোর্ট প্রকাশিত হয়। ২০২১ সালের সূচকে ৫ দশমিক ৯৯ স্কোর নিয়ে বাংলাদেশ চলতি বছর ৭৫তম স্থানে মিশ্র গণতন্ত্রের দেশের তালিকায় আছে।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) পাঁচটি বিভাগের স্কোরের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করা হয়। বিভাগগুলো হলো- নির্বাচন প্রক্রিয়া ও বহু দলীয় ব্যবস্থা, সরকারের কর্মকাণ্ড, রাজনৈতিক অংশগ্রহণ, গণতান্ত্রিক রাজনৈতিক সংস্কৃতি এবং নাগরিক স্বাধীনতা।

সামগ্রিকভাবে ১০ পয়েন্টের মধ্যে ৫ দশমিক ৯৯ স্কোর করে বাংলাদেশ এখনও মিশ্র শাসনের দেশ রয়ে গেছে। ইআইইউর তথ্যমতে, এ ধরনের দেশে ব্যাপক অনিয়ম নির্বাচন অবাধ ও সুষ্ঠু হতে বাধা দেয়, দুর্নীতি ব্যাপকভাবে বিস্তৃত এবং আইনের শাসন দুর্বল।

২০০৬ সালে প্রকাশিত প্রথম তালিকায়, ৬ দশমিক ১১ স্কোর করে ত্রুটিপূর্ণ গণতান্ত্রিক দেশের স্বীকৃতি পেয়েছিল। পরের বছর এ তালিকায় অবনতি হয়ে বাংলাদেশের অবস্থান হয় মিশ্র শাসনের দেশে শ্রেণিতে এবং এটি এখন পর্যন্ত তাই রয়ে গেছে।

ওআ/