যুক্তরাষ্ট্রের নাগরিকদের ৪৮ ঘণ্টার মধ্যে ইউক্রেন ছাড়ার নির্দেশ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


যুক্তরাষ্ট্রের নাগরিকদের ৪৮ ঘণ্টার মধ্যে ইউক্রেন ছাড়ার নির্দেশ

ইউক্রেনে যে কোনো সময় হামলা চালাতে পারে রাশিয়া, এমন আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র। উত্তেজনা বেড়ে যাওয়ায় নিজ দেশের নাগরকিদের আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছে মার্কিন প্রশাসন।

এসময় মার্কিনিদের সহায়তায় পোল্যান্ডে আরও তিন হাজার সেনা পাঠানোর ঘোষণা দেন তিনি।

স্থানীয় সময় শুক্রবার (১১ ফেব্রুয়ারি) হোয়াইট হাউজের পক্ষ থেকে নিজ দেশের নাগরিকদের দেশে ফিরতে এ সময়সীমা বেধে দেওয়া হয়।

বিবিসির এক প্রতিবেদনে এমনটি বলা হয়।

আক্রমণের আশঙ্কা আরও বেড়ে যাওয়ায় নাগরিকদের ইউক্রেন ত্যাগের নির্দেশ দিয়েছে যুক্তরাজ্য, জাপান, কানাডা, নেদারল্যান্ডস,লাটভিয়া ও দক্ষিণ কোরিয়া। তবে চলমান উত্তেজনাকে মিডিয়া ও পশ্চিমা দেশগুলোর বাড়াবাড়ি অভিযোগ করে মস্কো জানিয়েছে, এধরনের কোন পরিকল্পনা নেই তাদের।

এদিকে, চলমান উত্তেজনার মধ্যেই ইউক্রেন ইস্যুতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আজ আবারও ফোনে কথা বলতে পারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ক্রেমলিন ও হোয়াইট হাউজের পক্ষ থেকে আলোচনার বিষয়টি জানানো হলেও কখন তা শুরু হবে সেবিষয়ে কোন ধারণা দেয়া হয়নি।

ইউক্রেনকে ঘিরে সামরিক উত্তেজনার মধ্যেই বেলারুশের সঙ্গে বৃহস্পতিবার থেকে টানা ১০ দিনের যৌথ সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। অত্যাধুনিক সব সামরিক সরঞ্জামাদির পাশাপাশি দক্ষ সেনাদের নিয়ে যৌথ এই মহড়াকে কেন্দ্র করে স্নায়ুযুদ্ধের পর সাবেক সোভিয়েত বেলারুশে সবচেয়ে বেশি ৩০ হাজার সেনা মোতায়েন করেছে রাশিয়া বলছে ন্যাটো।

এরইমধ্যে ইউক্রেন সীমান্তে রাশিয়া ভারি সামরিক সরঞ্জামসহ এক লাখের বেশি সেনা মোতায়েন করেছে। অন্যদিকে, সীমান্তে এক লাখের বেশি সেনা মোতায়েন করা সত্ত্বেও রাশিয়া বারবারই ইউক্রেন আক্রমণের পরিকল্পনা অস্বীকার করেছে।

২০১৪ সালে ক্রিমিয়া দখলের পর থেকেই আজভ ও কৃষ্ণ সাগর নিয়ে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বিরোধ এখনও চলছে।

ওআ/