প্রধানমন্ত্রী যে স্বপ্নে ময়মনসিংহবাসীকে সিটি কর্পোরেশন উপহার দিয়েছেন


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১১:৩৭ অপরাহ্ন, ১১ই মার্চ ২০২৩


প্রধানমন্ত্রী যে স্বপ্নে ময়মনসিংহবাসীকে সিটি কর্পোরেশন উপহার দিয়েছেন
ছবি: জনবাণী

নগরী ময়মনসিংহ সিটিতে চলছে ব্যাপক উন্নয়ন কাজের কর্মযজ্ঞ। সিটির সড়ক, ড্রেনেজ নির্মাণ ও নাগরিক সেবা উন্নতকরণ প্রকল্পের আওতায় প্রায় ৫শ ৬৩ কোটি টাকার একটি বড় আকারের প্রকল্প চলমান রয়েছে। ফলে ইতোমধ্যে প্রায় প্রতিটি ওয়ার্ডের মূল সড়ক ও অলিগলিতে চলছে কাজ। ময়মনসিংহ সিটিবাসী এই বিশাল কর্মযজ্ঞে আশান্বিত হয়েছেন।


মসিক সূত্রে জানা গেছে, প্রকল্পের আওতায় তৈরি হচ্ছে ৯৭ কিলোমিটার আরসিসি, ৭৮ কিলোমিটার বিসি এবং ২ কিলোমিটার সিসি সড়ক, ৮৫ কিলোমিটার ড্রেন এবং ৭ কিলোমিটার ফুটপাত।


এছাড়াও সিটি অন্যান্য প্রকল্প থেকে ইতোমধ্যে ৮০ কিলোমিটার নতুন রাস্তা এবং ৪৩ কিলোমিটার ড্রেনের কাজ শেষ হয়েছে। বিশেষ করে ইউনিয়ন পরিষদ থেকে সিটি কর্পোরেশন যুক্ত হওয়া ২২ থেকে ৩৩ নং ওয়ার্ডেও প্রশস্ত রাস্তা ও ড্রেনের দৃশ্যমান দেখা যাচ্ছে।


আরও জানায়, আন্ডারগ্রাউন্ড পাইপ ড্রেন নির্মাণের ফলে মূল শহরের অভ্যন্তরে জলাবদ্ধতার সমস্যা সিংহভাগ নিরসন হয়েছে। শহরবাসী মনে করেন আন্ডারগ্রাউন্ড পাইপ ড্রেন একটি ভাল উদ্যোগ। এতে খালগুলো থেকে পানি নিষ্কাশন সহজতর হয়েছে।


এছাড়া শহরের বিভিন্ন ওয়ার্ডেও প্রায় ১শ ৬৫ কিলোমিটার সড়কে পোলসহ আধুনিক এলইডি বাতি স্থাপনের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। রাত্রি কালীন সময়সহ প্রতিদিন ৫শ মেট্রিকটন বর্জ্য ব্যবস্থাপনা করে যাচ্ছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন।


ক্লিনসিটি নামের একটি প্রতিষ্ঠানের সাথে চুক্তি করে বাসাবাড়ি থেকে বর্জ্য সংগ্রহ করা হচ্ছে। এছাড়া মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় প্রিজম ফাউন্ডেশনের সহযোগিতায় নির্মাণ করা হচ্ছে ট্রিটম্যান্ট প্ল্যান্ট। এরমধ্যে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রকল্পটি অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে জানা গেছে।


প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ২০১৮ সাল থেকে এ পর্যন্ত ১ হাজার ১শ ৯২ জনকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ, ২ হাজার ৫শ’ ৭৬ জনকে শিক্ষাবৃত্তি, ১ হাজার ৪শ ৭৬ জনকে পুষ্টি সহায়তা ৩শ ১১ জন কিশোরীকে স্বাস্থ্য-পুষ্টি পরামর্শ ও উপকরণ প্রদানসহ নলকূপ রোড লাইট ড্রেন টয়লেট সেপটিক ট্যাংক ইত্যাদি নির্মাণ করে সহযোগিতা প্রদান করেছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন।


আরও জানা যায় , ময়মনসিংহ সিটিকে আধুনিক ও টেকসই সিটি করতে একটি বাস ও টেম্পোষ্ট্যান্ড, শিশুপার্ক, নগরভবন, গোরস্থান, শশ্মানঘাট ওয়াটার ট্রিটম্যান্ট প্ল্যান্ট নির্মাণের কাজ করছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন। যা বাস্তবায়ন হলে নগরবাসী প্রত্যাশা অনেকটাই পূরণ হবে।


এছাড়া টাউন হলে স্থাপিত হয়েছে বঙ্গবন্ধু গ্যালারি। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধেও চেতনাকে ছড়িয়ে দিতে মেয়র ইকরামুল হক টিটু শম্ভুগঞ্জ ব্রীজের কাছে স্থাপন করেছেন জয়বাংলা চত্বর।


সিটি কর্পোরেশন হিসেবে প্রতিষ্ঠিত হবার পর থেকে নাগরিক সেবার মানোন্নয়নে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন মেয়র টিটুর নেতৃত্বে সিটি কর্তৃপক্ষ। ইতোমধ্যে বেশ কিছু সেবাকে নেয়া হয়েছে অনলাইনে। ময়মনসিংহ সিটি কর্পোরেশনকে তিনটি অঞ্চলে বিভক্ত করে জন্মনিবন্ধন মশক নিধন ও বর্জ্যস্থাপনা কাজগুলোর বিকেন্দ্রীকরণ করা হয়েছে। ফলে নাগরিক সমস্যার অনেক লাঘব হয়েছে অন্যদিকে সময় ও শ্রম সাশ্র্রয় হচ্ছে।


করোনাকালীন সময়ে প্রধানমন্ত্রীর নির্দেশে মেয়র ইকরামুল হক টিটু করোনা মোকাবেলায় সর্বমহলে প্রশংসিত হয়েছেন। এ সময় সরকারি ও সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ১৩২৭ টন চাল ও ৬৫ লক্ষ টাকার খাদ্য সহায়তা ছাড়াও মেয়র নিজ উদ্যোগে লক্ষাধিক প্যাকেট খাদ্যসামগ্রী অসহায় মানুষদের মাঝে বিতরণ করেছেন। কোভিট টিকার রেজিষ্ট্রেশন সহায়তায়, এলাকায় ও গ্র“প ভিত্তিক টিকা ক্যাম্পেইন ইত্যাদি কারণে ময়মনসিংহ সিটি কর্পোরেশন এলাকায় প্রায় ৯৫ ভাগ মানুষকে ২ ডোজ টিকা প্রদান করাা সম্ভব হয়েছে।


কাঠগোলা এলাকার বাসিন্দা আশরাফুল হক বলেন, দেশের নবীনতম সিটির প্রায় প্রতিটি ওর্য়াডেই উন্নয়ন কাজ হচ্ছে। তবে কিছু কিছু সংকট রয়েই গেছে। অপ্রশস্ত সড়কের কারণে যানজটের দুর্ভোগ পোহাচ্ছে নগরবাসী। তবে, বিশাল উন্নয়ন কর্মযজ্ঞের মান নিশ্চিত করাসহ দ্রুত সময়ে সম্পন্ন করতে পারলে নগরবাসী এর সুফল দীর্ঘদিন ভোগ করতে পারবে।


ময়মনসিংহ নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী নুরুল আমীন কালাম বলেন, নগরীতে নাগরিক সেবা উন্নত করতে ব্যপক কর্মযজ্ঞ চলছে। এতে নগরবাসী সাময়িক অসুবিধার সম্মুখীন হচ্ছে বটে। তবে এই কাজগুলো পুরোপুরি সম্পন্ন হলে ময়মনসিংহ হবে দেশের অন্যতম একটি আধুনিক নগরী।


মেয়র ইকরামুল হক টিটু বলেন, প্রধানমন্ত্রী যে স্বপ্নে ময়মনসিংহবাসীকে সিটি কর্পোরেশন উপহার দিয়েছেন সেই স্বপ্ন বাস্তবায়নে সবাইকে নিয়ে কাজ করে যাচ্ছেন। তবে করোনা মহামারী ও বৈশ্বিক সংকট কাজের গতিকে কিছুটা মন্থর করে দিলেও তিনি সর্বস্য দিয়ে জনগণের কল্যাণে কাজ করে যাচ্ছেন।