রাশিয়ার বিরুদ্ধে ঐক্য ও সংহতি প্রকাশে রাজপথে ইউক্রেনবাসী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


রাশিয়ার বিরুদ্ধে ঐক্য ও সংহতি প্রকাশে রাজপথে ইউক্রেনবাসী

রুশ আক্রমণের আশঙ্কার মধ্যেই নিজেদের মধ্যে ঐক্য ও সংহতি প্রকাশে কয়েক হাজার ইউক্রেনবাসী রাজধানী কিয়েভে বিক্ষোভ সমাবেশ করেন। ইউক্রেনের নেতা প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি জনগণকে আতঙ্কিত না হয়ে রুশ আগ্রাসনের হুমকির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। তাঁর আহ্বানে সাড়া দিয়ে শনিবার সকালে রাজপথে নামেন হাজারও ইউক্রেনবাসী।  

স্থানীয় সময় শনিবার (১২ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

রাশিয়া ইউক্রেন সীমান্তের কাছে এক লাখের বেশি সৈন্য জড়ো করেছে এবং বড় ধরনের মহড়া চালিয়েছে। এতে করে সম্ভাব্য রুশ হামলার আশঙ্কায় ওই অঞ্চলে উত্তেজনা বেড়েছে। আর, যুক্তরাষ্ট্র গত শুক্রবার বলেছে, যেকোনো মুহূর্তে রুশ আগ্রাসন শুরু হতে পারে। তবে, রাশিয়া বরাবরই আক্রমণের পরিকল্পনা করার কথা অস্বীকার করে আসছে।

ইউক্রেনীয়রা শনিবার কিয়েভের কেন্দ্রস্থলে জড়ো হয়ে ‘ইউক্রেনের গৌরবের জয় হোক’ বলে স্লোগান দেন। এ সময় তাঁদের হাতে ছিল ইউক্রেনের পতাকা ও ব্যানার। যাতে লেখা ছিল‘ইউক্রেনীয়রা প্রতিরোধ গড়বে’ এবং ‘হানাদারদের অবশ্যই মরতে হবে’।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সম্প্রতি দক্ষিণাঞ্চলীয় খেরসন অঞ্চলে একটি পুলিশ মহড়ায় অংশ নেন। সেখানে তিনি স্বীকার করেন যে, রাশিয়া যেকোনো সময় আক্রমণ করতে পারে। তবে, তিনি বড় ধরনের যুদ্ধ আসন্ন বলে মনে করেন না। বরং বড় যুদ্ধের খবরকে বাড়াবাড়ি বলে উড়িয়ে দিয়েছেন তিনি।

জেলেনস্কি বলেন, ‘আমাদের শত্রুদের সবচেয়ে ভালো বন্ধু হলো, আমাদের দেশে সৃষ্ট কোনো আতঙ্ক। এবং (সম্ভাব্য রুশ হামলার) যাবতীয় তথ্য কেবলই আতঙ্কের উদ্রেক করছে। এতে কিন্তু আমাদের কোনো লাভ হচ্ছে না।’

‘এখনও যা ঘটেইনি, তার সঙ্গে আমি তো একমত বা দ্বিমত পোষণ করতে পারি না। এখন পর্যন্ত, ইউক্রেনে কোনো পূর্ণ মাত্রার যুদ্ধ বাঁধেনি’, যোগ করেন জেলেনস্কি।

এসএ/