ফাগুন হাওয়ায় ভালোবাসার দিন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ফাগুন হাওয়ায় ভালোবাসার দিন

ফাল্গুনের প্রথম দিনে আজ ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। গাছে গাছে শিমুল-পলাশের দোল। গেল বছর থেকেই হাত ধরাধরি করে আসছে বসন্ত উৎসব ও ভালোবাসা দিবস। বসন্তের রঙে ভালবাসা মিশেছে এসে। দিনটি মাথায় রেখে লাল ও হলুদসহ নানা রঙের চোখ জুড়ানো তাজা ফুলে সেজেছে রাজধানীর ফুলের দোকানগুলো।

প্রিয়জনদের সাথে মনের সুপ্ত ভালোবাসা বিনিময়ের দিন। উপহার নিয়ে ভালবাসার মানুষের নিকট যাওয়ার দিন। প্রিয় মানুষের সাথে একটি স্মরণীয় সময় কাটানোর দিন।

প্রতিবছর পহেলা ফাগুন ও ভালোবাসা দিবস পালন করা হয়। করোনার ধাক্কা কাটিয়ে কিছুটা স্বস্তি ফিরেছে জনমনে। উৎসবে এসেছে বাড়তি রঙ। ফলে উৎসবে মেতে উঠবে নগরবাসী। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ মেতে উঠবে। বাঙালির মনে চলছে বসন্ত আর ভালোবাসা নিয়ে উৎসব-উদ্দীপনা।

রঙিন শাড়ি, কাচের চুড়ি, কপালে টিপ, ঠোঁটে লিপস্টিক ও মাথায় ফুল গুঁজা তরুণী এবং গোলাপ হাতে রঙিন পাঞ্জাবি পড়া তরুণদের পদচারণা মুখরিত প্রেমিক যুগলদের তীর্থস্থান ইবলিশ চত্বর, প্যারিস রোডসহ অন্যান্য জায়গাতে । সেখানে বই বা কার্ডের ফাঁকে তাদের ভালোবাসায় সিক্ত গোলাপকলি গুঁজে দিয়ে একে অপরকে ভালোবাসা জানানোর কথা জানিয়ে দিবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুল তলা ও সোহরাওয়ার্দী উদ্যানের মুক্ত মঞ্চে পহেলা ফাগুনের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া হাতিরঝিল, রমনা, ধানমন্ডির রবীন্দ্র সরোবরসহ বিভিন্ন স্থানে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ওআ/