কেন্দ্রীয় ব্যাংকের চেক দেখিয়ে ঋণ দেওয়া বন্ধের নির্দেশ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


কেন্দ্রীয় ব্যাংকের চেক দেখিয়ে ঋণ দেওয়া বন্ধের নির্দেশ

কয়েকটি ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংকের চেক ব্যবহার করে গ্রাহকদের ঋণ ছাড় করছে। যা বিধিসম্মত নয়, সম্পূর্ণ বেআইনি। তাই নিজস্ব লেনদেনের বাইরে তৃতীয় পক্ষের অনুকূলে অর্থ ছাড় করার ক্ষেত্রে বাংলা‌দেশ ব্যাংকের চেক ব্যবহার না কর‌তে আর্থিক প্রতিষ্ঠানগুলার প্রধান নির্বাহীদের চিঠি দিয়ে এ ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকতে বলেছে নিয়ন্ত্রণ সংস্থা।

সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশ ব্যাংকের সঙ্গে প্রতিটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের চলতি হিসাব রয়েছে। এ হিসাবে লেনদেন করার জন্য চেক ইস্যু করে বাংলা‌দেশ ব্যাংক। এ চে‌ক কেন্দ্রীয় ব্যাংক, আন্তঃব্যাংক কলমানিসহ বিভিন্ন নিজস্ব লেনদেন নিষ্পত্তিতে ব্যবহার করা যায় ।

এ বিষয়ে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে চিঠি দিয়ে সতর্ক করেছে কেন্দ্রীয় ব্যাংক। চিঠিতে বলা হয়েছে, বিধিবহির্ভূতভাবে কেন্দ্রীয় ব্যাংকের কোনো চেক যেন আর ব্যবহার না করা হয়। একই সঙ্গে চেক ব্যবহারের ক্ষেত্রে বলা হয়েছে কঠোর সতর্কতা অবলম্বন করতে। বাংলাদেশ ব্যাংকের চেক শুধু আর্থিক প্রতিষ্ঠানে নিজেদের টাকা স্থানান্তর ছাড়া অন্য কোনো কাজে ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বাংলাদেশ ব্যাংকের চেক বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ছাড়া দেশের অন্য কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ব্যবহার করতে পারে না। কারণ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ছাড়া অন্য কারও হিসাব নেই।

ফলে অন্য কাউকে কেন্দ্রীয় ব্যাংকের চেকও দেওয়া হয় না। কিন্তু এরপরও ঋণের অর্থছাড়ে বেআইনিভাবে কেন্দ্রীয় ব্যাংকের চেক ব্যবহার করার কয়েকটি ঘটনা ধরা পড়েছে। তারা নিয়ম মেনে চেক ইস্যু করলেও এটি ব্যবহার করা হয়েছে ঋণের টাকা তুলে নেওয়ার কাজে, যা সম্পূর্ণ বেআইনি।

জি আই/