যুবকের সাথে প্রতারণা, আ.লীগ নেতার স্ত্রীর ২ বছরের জেল


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


যুবকের সাথে প্রতারণা, আ.লীগ নেতার স্ত্রীর ২ বছরের জেল

কানাডা নিয়ে যাওয়ার নামে এক যুবকের সাথে প্রতারণায় দায়ে ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের প্রয়াত তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সৈয়দ তৌফিক আহমেদের স্ত্রী ফারজানা আহমেদ সোনিয়াকে দুই বছরের কারাদণ্ড প্রদানের পাশপাশি ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন মাস কারাদণ্ড প্রদান করেছেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-১৫। এ মামলায় ফারজানা আহমেদ সোনিয়াসহ আরও তিন আসামি এখনও পলাতক রয়েছে।

মামলার বিবরণ থেকে জানা যায়, কানাডা নিয়ে যাওয়ার কথা বলে ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের প্রয়াত তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সৈয়দ তৌফিক আহমেদের স্ত্রী ফারজানা আহমেদ সোনিয়ার সাথে ২০ লাখ টাকার চুক্তি করে আশুগঞ্জ উপজেলার বাহাদুর গ্রামের রবিউল আউয়াল। আউয়ালকে বলা হয়, প্রথমে ১০ লাখ টাকা দিতে হবে। ভিসা হওয়ার পর বাকি ১০ লাখ টাকা শোধ করলে কানাডা নিয়ে যাওয়া হবে, এমন শর্তে তিনশত টাকার জুডিশিয়াল স্টাম্পে চুক্তি করা হয়।

এমন আশ্বাস পেয়ে ভুক্তভোগী রবিউল ২০১৯ সালের ৩১ জুলাই ঢাকায় গিয়ে ৫ লাখ ৫০ হাজার টাকা প্রদান করেন। এরমধ্যেই, আসামি ফারাজানা আহমেদ সোনিয়া দেশত্যাগ করে কানাডায় যান।

একই বছরের ১৩ নভেম্বর দ্বিতীয় আসামি কঙ্কণ ভট্টাচার্য্য কানাডা থেকে দেশে ফিরলে দ্বিতীয় দফার ৪ লাখ ৫০ হাজার টাকা তাকে দেন রবিউল। এভাবে ১০ লাখ টাকা হাতিয়ে নেয়ার পর থেকে আসামি ফারজানা আহমেদ সোনিয়া রবিউলকে কানাডা ভিসা হচ্ছে, হবে বলে টালবাহনা করতে থাকে।

টালবাহানার এক পর্যায়ে রবিউল টাকা ফেরত চাইলে তাকে হুমকিও প্রদান করে আসামিরা।

এ ঘটনায় ভুক্তভোগী রবিউল কোন সুরাহা না পেয়ে নিজে বাদী হয়ে সোনিয়া ফারজানা আহমেদ সোনিয়াসহ তিনজনকে আসামি করে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে গত ২০২০ সালে ১৩ ফেব্রুয়ারি একটি মামলা দায়ের করেন। মামলায় অন্য আসামিরা হলেন ফারজানা আহমেদ সোনিয়ার সহযোগী কঙ্কণ ভট্ট চন্দ্র ও শামিমা হোসেন।

পরে আদালত এ মামলার তদন্তের জন্য গুলশান থানা পুলিশকে নির্দেশ প্রদান করেন। পুলিশ ঘটনার সত্যতা পেয়ে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে।

মামলার বাদী রবিউল আউয়াল জানান, মামলার আসামিরা সকলেই দালাল চক্রের সক্রিয় সদস্য। ফারজানা আহমেদ সোনিয়া আমাকে কানাডা নিয়ে যাওয়ার কথা বলে আমার সাথে প্রতারণা করেছেন। তাকে দ্রুত গ্রেফতার করে দ্রুত রায় বাস্তবায়নের দাবি জানান তিনি।

এই মামলার আইনজীবি অ্যাডভোকেট এরফানুল হক বলেন, আসামি ফারজানা আহমেদ সোনিয়াকে দুই বছরের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন মাস কারাদণ্ড প্রদান করেছেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-১৫ এর বিচারক ইসরাত জাহান। তবে এই মামলার সকল আসামি পলাতক রয়েছে।

এসএ/