ক্ষতিপূরণ পেল ইউক্রেনের ক্ষতিগ্রন্থ 'বাংলার সমৃদ্ধি'


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১১:০২ অপরাহ্ন, ১লা এপ্রিল ২০২৩


ক্ষতিপূরণ পেল ইউক্রেনের ক্ষতিগ্রন্থ 'বাংলার সমৃদ্ধি'
বাংলার সমৃদ্ধি

ইউক্রেনের অলভিয়া বন্ধরে ক্ষতিগ্রন্থ  'বাংলার সমৃদ্ধি' জাহাজটি  ক্ষতিপূরণ পেয়েছে। এর আগে গত বছরের মার্চ মাসে আলভিয়া কদরের ইনার অ্যাংকরেজে অবস্থানকালে একটি ক্ষেপনাস্ত্র বাংলার সমৃদ্ধি জাহাজে আঘাত হানে। এতে জাহাজের ৩য় প্রকৌশলী মো. হাদিসুর রহমান মৃত্যুবরন করেন এবং জাহাজের ব্রিজসহ সকল নেভিগেশন টুলস্ সম্পূর্ণরূপে ক্ষতিগ্রস্থ হয়। 


জাহাজটি ক্ষেপনাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্থ হওয়ায় জাহাজের হাল বীমাকারী রাষ্ট্রায়াত্ত: বীমা প্রতিষ্ঠান সাধারণ বীমা কর্পোরেশন (সারীক)-কে অবহিত করে ফরমাণ Notice of Abandon (পরিত্যাক্ত) প্রদান করা হয় এবং Constructive Total Loss (CTL) উপস্থাপন করা হয়। 


নৌপরিবহন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রাণালয়, পোল্যান্ড ও রোমানিয়ায় অবস্থিত বাংলাদেশী দূতাবাসের সহায়তায় এবং বিএসসি'র সার্বিক প্রচেষ্টায়  গত ০৯-০৩-২০১২ খ্রি. তারিখে জাহাজে থাকা নাবিকদের এবং ১৪-০৩-২০২২ খ্রি. তারিখে জনাব হাদিসুর রহমান, ৩য় প্রকৌশলীর মৃতদেহ দেশে প্রত্যাবর্তন করানো হয়। 


গত ১৬-০৬-2022  তারিখ আনুষ্ঠানিকভাবে মাননীয় নৌপরিবহন প্রতিমন্ত্রী জনাব খালিদ মাহমুদ চৌধুরী, এম.পি. এর মাধ্যমে ক্ষতিগ্রস্থ নাবিক/তাদের পরিবারের মাঝে প্রায় সাড়ে সাত কোটি টাকার বীমানাবির ক্ষতিপূরণের চেক বিতরণ করা হয়। বীমা চুক্তির  Bloking & Trapping ক্লজ অনুযায়ী 28/02/201৩খ্রি. তারিখ CTL সাইকেল সমাপ্ত হওয়ার পর ধীমাকারী ও পুনঃবীমাকারী দাবীর অংক মার্কিন র ৯২.৪৮ মিলিয়ন দ্রুত আদায়ের ব্যবস্থা গ্রহন করা হয় ।  দাবীকৃত ২২.৪ মিলিয়ন হতে বীমা প্রিমিয়াম বাদ দিয়ে বীমাকারী ধরণ বীমা কর্পোরেশন কর্তৃক বিএসসি-কে ১৪.৩৭ মিলিয়ন পরিশোধ করা হয়েছে।


যা গত ২১-০৩-২০২৩ খ্রিঃ তারিখে বিএসসি'র স্থানীয় ব্যাংকে গৃহীত হয়। সাধারণ বীমা কর্পোরেশন হতে ১৪.৩৭ মিলিয়ন মার্কিন ডলার প্রাপ্তির মাধ্যমে বিএসসি যুদ্ধে ক্ষতিগ্রস্থ "বাংলানা সমৃদ্ধি" জাহাজের বর্তমান বাজার মূল্যের সমপরিমান অর্থ আদায় করতে সক্ষম হয়।