বিশ্বের ৬ দেশে ভালোবাসা দিবস পালন নিষিদ্ধ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বিশ্বের ৬ দেশে ভালোবাসা দিবস পালন নিষিদ্ধ

প্রিয় মানুষকে ভালোবাসতে আলাদা কোন দিবস লাগে না। তবে প্রিয় মানুষের সাথে একদিন যদি বিশেষভাবে উদযাপন করা যায় তাতে দোষের কিছু নেই। আজ ১৪  ফেব্রুয়ারি সারা বিশ্বজুড়ে পালিত হচ্ছে ভালোবাসা দিবস। ফুল, চকলেট বা পছন্দের উপহার দেওয়ার মাধ্যমে সাধারণ মানুষ পালন করে থাকে ভ্যালেন্টাইন ডে। তবে এমন অনেক দেশ আছে যেখানে ভালোবাসা দিবস উদযাপন নিষিদ্ধ। এর পিছনে ধর্মীয় বিষয়গুলো ছাড়াও আরো অনেক কারণ আছে।

সৌদি আরব: মুসলিম দেশ হিসেবে সারা বিশ্বে পরিচিত সৌদি আরব। এ দেশের বেশিরভাগ নাগরিক মুসলিম হলেও বিশ্বের অনেক দেশ থেকে অন্যান্য ধর্মের মানুষ কাজের জন্য মানুষ এখানে আসে।   তবে সবার জন্য একই নিয়ম। ভালোবাসা দিবস পালন তো দূরে থাকে দিবসকে ঘিরে কোন গিফট সামগ্রী বিক্রি ও কেনা উভয় নিষিদ্ধ। এমনকি এই দিবস উপলক্ষ্যে কেউ লাল গোলাপ কেনা বেচা করতে পারবেনা। আর এ নিয়ম ভঙ্গ করলে জেল পর্যন্ত হতে পারে।

তবে ২০১৮ সালে কিছুটা ভিন্নতা আসে। দেশটির ধর্মীয় পুলিশ ঘোষণা দেন যে ভালোবাসা ইসলামের বিরোধী না। এরপর থেকে কিছুটা শিথিল হয়েছে পরিস্থিতি।

উজবেকিস্তান: ঐতিহ্য ও ইতিহাসের জন্য খ্যাত উজবেকিস্তান।   কিন্তু ২০১২ সালে সেখানে ভ্যালেন্টাইন্স ডে নিষিদ্ধ করা হয়। তার বদলে ওই দিনটি ভূমিপুত্র বাবরের জন্মদিন হিসেবেই সেখানে পালিত হয় ১৪ ফেব্রুয়ারি।

ইন্দোনেশিয়া: আইনি কোন নিয়ম না থাকলেও ভ্যালেন্টাইন ডে পালন করা নিষিদ্ধ ইন্দোনেশিয়ায়। সম্প্রতি কয়েক বছরে দেশটিতে ভ্যালেন্টাইন ডে পালন, বিয়ের আগে যৌন সম্পর্ক, অ্যালকোহল পান বৈধ করা নিয়ে অনেক আন্দোলন হয়। তবে এখনো সুরাবায়া, মাকাস্সরের মতো এলাকায় এই দিন যুগলদের বের হওয়া, ঘোরাফেরায় বিধিনিষেধ চালু করা হয়।

ইরান: ইরানের ধর্মীয় গুরুরা ভ্যালেন্টাইন ডে পালনে নিষেধাজ্ঞা জারি করেছে। এছাড়া  এই সম্পর্কিত কোন গিফটও বিক্রি করা যাবেনা। দেশটিতে পশ্চিমা সংস্কৃতি আধিপত্য বিস্তার করলে এখনো সেই আগের চিন্তাধারাতেই বহাল আছে।

পাকিস্তান: প্রেমের উদযাপন নিষিদ্ধ পাকিস্তানেও। ২০১৮ সালের ৭ ফেব্রুয়ারি  ইসলামাবাদ হাই কোর্ট ভ্যালেন্টাইন্স ডে নিষিদ্ধ করে। এই প্রথা ইসলামি সংস্কৃতির পরিপন্থী বলে সে বার মন্তব্য করেন বিচারপতি। তবে এই সিদ্ধান্তকে সবাই যে মেনে নিয়েছে এমন না। বিশেষ করে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও ফুল বিক্রেতারা পালন করে ভালোবাসা দিবস।

মালয়েশিয়া: ২০০৫ সাল থেকে ভালোবাস দিবস পালনে নিষেধাজ্ঞা জারি করেছে মালয়েশিয়া।   এমনকি প্রতি বছর ভালোবাস বিরোধী  ক্যাম্পেইন পালিত হয়। কেউ যদি ভ্যালেন্টাইন ডে পালন করতে বাইরে বের হয় তবে গ্রেপ্তার হওয়ারও সম্ভাবনা আছে। 

এসএ/