খায়রুজ্জামান শরণার্থী মর্যাদা পাওয়ার যোগ্য নন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


খায়রুজ্জামান শরণার্থী মর্যাদা পাওয়ার যোগ্য নন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, মালয়েশিয়ায় বাংলাদেশের সাবেক হাইকমিশনার এম খায়রুজ্জামান শরণার্থী মর্যাদা পাওয়ার যোগ্য নন। তাকে দ্রুত দেশে ফিরিয়ে আনা হবে।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের একথা বলেন তিনি।

শাহরিয়ার আলম বলেন, আমরা প্রথম দিন থেকেই বলে আসছি, আমাদের দৃঢ় বিশ্বাস মালয়েশিয়া সরকার এবং তাদের সঙ্গে আমাদের যে সম্পর্ক সেটার ওপর ভিত্তি করে আমি আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি দ্রুততম সময়ের মধ্যে তাকে আমরা ফেরত পাব।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, খায়রুজ্জামান শরণার্থী স্ট্যাটাস নিয়ে মালয়েশিয়া আছেন, সেই দেশের সরকার এই স্ট্যাটাস বাতিল করতে পারেন। তিনি কি আবেদন বা ভিত্তিতে প্রথম পর্যায়ে সেখানে থেকে গিয়েছিলেন। অনেক তথ্যই পাওয়া যাবে যার যথাযথ নেই, অথবা ইচ্ছা করেই গোপন করা বা ভুল দিয়েছেন।

দায়িত্ব শেষে তাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ফেরত আসতে বলা হয়েছিল, তিনি আসেননি। পরবর্তীতে তার বিরুদ্ধে অডিট আপত্তি আছে, সেগুলো সমাধান

করেননি। এসব অনেক কিছুই আছে একটি আইনি ব্যবস্থা গ্রহণে শক্তিশালী করতে।

তিনি বলেন, একজন অপরাধীকে শরণার্থী স্ট্যাটাস দেওয়া ঠিক হবে না যা আমরা মালয়েশিয়া সরকার ও ইউএনএইচসিআর-কে বুঝাতে পারব। মালয়েশিয়া থেকে একজন অপরাধীকে ফিরিয়ে আনতে কোনো আইনি কর্তা, প্রতিষ্ঠান নিয়োগ বা আইনি লড়াইয়ের প্রয়োজন নেই। এটি সরকারের বিষয় এবং এখানে মালয়েশিয়া সরকারের অসম্মতি নেই। কারণ মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, খায়রুজ্জামানকে আমরা বাংলাদেশে ফেরত পাঠাচ্ছি।

ওআ/