বর্ণিল আয়োজনে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে পহেলা বৈশাখ উদযাপিত


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৫:৪৩ পূর্বাহ্ন, ১৫ই এপ্রিল ২০২৩


বর্ণিল আয়োজনে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে পহেলা বৈশাখ উদযাপিত
ছবি: জনবাণী

পুরোনো বছরকে বিদায় ও নতুন বছরকে স্বাগত জানাতে প্রতি বছরের ন্যায়  এবারও বর্ণাঢ্য আয়োজনে পহেলা বৈশাখ পালন করেছে দেশের সংস্কৃতি চর্চার একমাত্র জাতীয় প্রতিষ্ঠান বাংলাদেশ শিল্পকলা একাডেমি। নতুন বছরকে বরণ করে নিতে সকাল থেকেই ছিলো নানা আয়োজন। 


শুক্রবার (১৪ এপ্রিল) সকাল ১০ টায় শুরু হয় সাংস্কৃতিক পরিবেশনা। সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরতেই পরিবেশিত হয় ‘এসো হে বৈশাখ এসো এসো’ সমবেত সংগীত। নজরুল সংগীত পরিবেশন করেন সুজিত মোস্তফা। রবীন্দ্রসংগীত পরিবেশন করেন লাইসা আহমেদ লিসা। বাউল গান পরিবেশন করেন শরীফ সাধু ও জনপ্রিয় কন্ঠশিল্পী পুতুল। বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশু সঙ্গীত দলের পরিবেশনায় ছিলো ‘দাও ধৈয্য দাও সৌর্য’ এবং ‘সত্য বল সুপথে চলো’ সমবেত সংগীত। পুঁথিপাঠে ছিলেন পরিমল মজুমদার। একক লোকসংগীতে পরিবেশন করেন সুরবালা রায় (টেপরী মাতাজী)। 


রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বৈশাখী’ আবৃত্তি করেন জয়ন্ত চট্টোপাধ্যায় এছাড়াও ছিলো রুপা চক্রবর্তীর আবৃত্তি। পূজা ও পলাশ এর কন্ঠে পরিবেশিত হয় ভাওয়াইয়া এবং বিউটি ও সন্দিপন এর কন্ঠে পরিবেশিত হয় বাউল গান। একাডেমির প্রতিশ্রুতিশীল শিল্পী এবং একাডেমির কন্ঠশিল্পী সোহানুর রহমান সোহান, রাফি তালুকদার, সরদার হীরক রাজা, রোকসানা আক্তার রুপসা, আবিদা রহমান সেতু ও সানজিদা মীম লোক সংগীতের মেডলি পরিবেশন করেন।


ফিফা চাকমা পরিচালিত ক্ষুদ্র-নৃগোষ্ঠী সম্প্রদায়ের পরিবেশনায় পরিবেশিত হয় নৃত্য-‘বৈশাবি’। একাডেমির নৃত্যশিল্পীদের অংশগ্রহণে পরিবেশিত হয় সমবেত নৃত্য ‘সহজ মানুষ”। এছাড়াও ছিলো তামান্না রহমানের পরিচালনায় নৃত্য ‘মঙ্গল শোভাযাত্রা’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির রেপার্টরি যাত্রাদল পরিবেশন করেন যাত্রা ‘নিঃসঙ্গ লড়াই’ এর অংশবিশেষ। 


সাংস্কৃতিক পরিবেশনার পর একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী উপস্থিত সবাইকে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বলেন, আমাদের দেশে চলছে নানা ষড়যন্ত্র ও অপপ্রচার। আর এ সকল ষড়যন্ত্র ও অপ্রপচার আমাদের প্রধানমন্ত্রীর নেতৃত্বে ২০৪১ এ পৌঁছাতে যে উদ্যোগ, যে অগ্রযাত্রা, যে স্বপ্ন সংগ্রাম আমরা করছি তা বিধ্বস্ত করার জন্য নানা রকম যড়যন্ত্র চলছে কিন্তু আমাদের বিশ্বাস আমাদের সংস্কৃতি চর্চার মাধ্যমে আমাদের শিল্পীরা সকল সংকট, সকল ষড়যন্ত্র ধূলিসাৎ করে দিবে। সবাইকে নববর্ষের শুভেচ্ছা জানান জানান তিনি। 


 আলোচনার পর বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে একাডেমির চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষ্যে ৫ দিনব্যাপী আলপনা অংকন কর্মশালার সমাপন সবশেষে আলপনা অঙ্কন কর্মশালার সমাপনী ও সনদপত্র প্রদানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়। 


বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের হাতে সনদপত্র তুলে দেন।