নিউমার্কেটের আগুন নেভাতে ব্যবহার করা হয়েছে ঢাকা কলেজের পুকুরের পানি


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০১:২৮ পূর্বাহ্ন, ১৬ই এপ্রিল ২০২৩


নিউমার্কেটের আগুন নেভাতে ব্যবহার করা হয়েছে ঢাকা কলেজের পুকুরের পানি
আগুন নেভাতে ঢাকা কলেজের পুকুরের পানি ব্যবহার

বঙ্গবাজারের পর এবার ভয়াবহ আগুন রাজধানীর নিউ সুপার মার্কেটে। ২০১৬ সালেই নিউ সুপার মার্কেটকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করছিল।


ঢাকা কলেজের সাথে নিউমার্কেটের ব্যাবসায়ীদের দফায় দফায় সংঘর্ষ আমরা দেখেছি গত কয়েকবার। ঢাকা কলেজ বরাররই মুক্তিযুদ্ধের সময় থেকে ভাষা আন্দোলন সহ বিভিন্ন  আন্দোলন সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। আজও তারা প্রমাণ করে দিয়েছে তারা ভালবাসতে জানে, কতটা সহানুভূতিশীল এটা দেখিয়ে দিয়েছে ঢাকা কলেজ শিক্ষার্থীরা।


এই বিষয়ে জানতে চাইলে, দৈনিক জনবাণীকে পার্থ গাইন নামের ঢাকা কলেজের এক শিক্ষার্থী বলেন, আমরা সবসময় চাই নিউমার্কেট ব্যাবসায়ীদের সাথে সুসম্পর্ক বজায় রাখতে কিন্তু তাদের কিছু উৎশৃঙ্খল ব্যাবসায়ী আর কর্মীরা আমাদের সাথে খারাপ ব্যবহার করে, যা পরবর্তীতে সংঘর্ষে রূপ নেয়। আজ আমরা সবাই প্রমান করে দিয়েছি ঢাকা কলেজ সব সময় আন্দোলন-সংগ্রাম বিভিন্ন অন্যায়ের প্রতিবাদ সবসময় করেছে। আমরা তাদেরকে সহযোগিতা করতে পেরে নিজেদেরকে ধন্য মনে করছি। 


কিভাবে আগুন লাগল জানতে চাইলে প্রত্যক্ষদর্শী ও ব্যবসায়ীরা জানান, শনিবার (১৫ এপ্রিল) ভোর ৫টা ৪০ মিনিটের দিকে মার্কেটের তৃতীয় তলায় আগুনের সূত্রপাত হয়। পরে তা ছড়িয়ে পড়ে। পুরো মার্কেটটি কাপড়ের হওয়ায় আগুন দ্রুত ছড়ায় বলে জানান ফায়ার সার্ভিস কর্মীরা।

 

ফায়ার সার্ভিসের ৩০টি ইউনিটের সঙ্গে আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে সেনা, নৌ ও বিমানবাহিনীর সদস্যরা। এছাড়া বিজিবি, র‌্যাব ও পুলিশসহ ঢাকা কলেজের শিক্ষার্থীরাও  আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে।


আরএক্স/