চাপ সামাল দিতে প্রস্তুত পাটুরিয়া-দৌলতদিয়া ঘাট


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১০:১১ অপরাহ্ন, ১৬ই এপ্রিল ২০২৩


চাপ সামাল দিতে প্রস্তুত পাটুরিয়া-দৌলতদিয়া ঘাট
ফাইল ছবি

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম প্রবেশদ্বার নামে পরিচিত রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌরুট। এই নৌরুট ব্যবহার করে প্রতিদিন হাজার হাজার যাত্রী ও যানবাহন নদী পার হয়ে তাদের গন্তব্যে পৌঁছায়। ঈদকে কেন্দ্র করে এই নৌরুটের চাপ স্বাভাবিক সময়ের থেকেও বেড়ে যায়।


এবারের ঈদ যাত্রায় যাত্রী ও যানবাহন পারাপার নির্বিঘ্ন করতে ২০টি ফেরি ও ৩৩টি লঞ্চ চলাচল করবে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে।


পরিবার পরিজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে ঘরমুখো মানুষ যাতে স্বস্তিতে বাড়ি ফিরতে পারে সেজন্য নানা উদ্যোগ নিয়েছে প্রশাসন ও ঘাট কর্তৃপক্ষ। যাত্রা পথে ভোগান্তি, যাত্রীদের থেকে অতিরিক্ত ভাড়া আদায়, সড়কে যানজট নিরসনসহ ঘাট এলাকায় সার্বক্ষণিক কঠোর নজরদারী করবে প্রশাসন।


গত বছর ২৫ জুন স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের পূর্বে যাত্রী ও যানবাহনের ভোগান্তির অন্যতম নৌপথ ছিল দক্ষিণাঞ্চলের ২১টি জেলার অন্যতম প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট। এ রুটে ওই সময় ৩০ মিনিটের পদ্মা পাড়ি দিতে ঘাটে আসা বাস ও অন্যান্য যানবাহনকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে ফেরির জন্য। 


বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) দৌলতদিয়া ঘাট প্রান্তের ট্রাফিক ইন্সপেক্টর আফতাব হোসেন বলেন, আসন্ন ঈদকে সামনে রেখে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ৩৩টি লঞ্চ প্রস্তুত রাখা হয়েছে।


আহলাদীপুর হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তরিকুল ইসলাম বলেন, ঈদ উপলক্ষ্যে আগে পরে ৩ দিন করে মোট ৭ দিন অপচনশীল পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ থাকবে। হাইওয়ে পুলিশের পক্ষ থেকে ২৪ ঘণ্টা টহলের ব্যবস্থা করা হয়েছে।


দৌলতদিয়া নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ জেএম সিরাজুল কবির বলেন, পবিত্র ঈদে দক্ষিণ পশ্চিমাঞ্চলের যাত্রীদের জন্য অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। নদীতেও থাকবে নৌ পুলিশের টহল।


রাজবাড়ীর পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, ঈদে যেকোনো ধরনের অপ্রীতিকার ঘটনা মোকাবেলা করতে মাঠে থাকবে পুলিশ। এছাড়াও ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে ঘাট এলাকায় পর্যাপ্ত পুলিশ মোতায়েন থাকবে। এছাড়াও সাদা পোশাকে পুলিশ কাজ করবে। আশা করছি এবারের ঈদ যাত্রা স্বস্তির হবে।