শ্রীপুরে রেলওয়ে অরক্ষিত লেভেল ক্রসিং যেন মরণ ফাঁদ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৩৫ পূর্বাহ্ন, ৭ই মে ২০২৩


শ্রীপুরে রেলওয়ে অরক্ষিত  লেভেল ক্রসিং যেন মরণ ফাঁদ
পাশে রেলওয়ে ফুট ওভারব্রিজ থাকার সত্বেও ব্যবহার করছেন না পথচারীরা

গাজীপুরের শ্রীপুর রেল ওয়ে অরক্ষিত লেভেল ক্রসিং এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। ট্রেন আসছে দ্রুত গতিতে বাজছে সিগন্যালের কাটা টিক টিক টিক  ট্রেন আসছে দেখেও  পথচারীদের  রেলের  লেভেল ক্রসিং দিয়ে এ পাশ ওপাশ যাওয়া আসা করছে।


শনিবার (৬ মে) সকালে ১০:৪০ মিনিটে  সরজমিনে গিয়ে দেখা যায়, ঢাকা থেকে আসা মহুয়া এক্সপ্রেসটি শ্রীপুর স্টেশনে আসামাত্রই পথচারীরা এলোমেলো ভাবে রেলওয়ে লেভেল ক্রসিং দিয়ে চলাচল করছে।


মহুয়া এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে শ্রীপুর আসার সময় পথচারী সাদ্দাম নামের রেলওয়ে লেভেল ক্রসিং দিয়ে পারাপারের সময় কথা হয় ,রেলওয়ে ফুট ওভারব্রিজ থাকার পরেও আপনি কেন লেভেল ক্রসিং দিয়ে ট্রেন আসছে দেখেও এভাবে যাচ্ছেন জীবনের ঝুঁকি নিয়ে তিনি জানান, পাশের রেলওয়ে ফুটওভারব্রিজটি সিঁড়ি উল্টো দিকে হওয়ায় যাতায়াত করা অসুবিধার কারণে তাই তাড়াতাড়ি যাওয়ার সুবিধার্থে ট্রেন আসছে দেখেও আমি এভাবে যাচ্ছি। আরেকজন মহিলা নাম আসমা আক্তার গার্মেন্টস কর্মী সে ট্রেন দাঁড়ানো অবস্থায় দুই বগির মাঝখান দিয়ে চলাচল করতে দেখা গেছে।


নাম প্রকাশে অনিচ্ছুক একটি বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিররত একজন জানান, স্টেশনে কিছুদিন আগেও নিরাপত্তা কর্মীরা ট্রেন আসলে হ্যান্ড মাইক  দিয়ে বলে জনগণকে সচেতন করত ,যাতে কোন দুর্ঘটনার কবলে না পড়তে হয় ।এখন তা রেলওয়ে স্টেশন কর্তৃপক্ষ বন্ধ করে দিয়েছেন । এভাবে যদি হ্যান্ড মাইক দিয়ে সচেতন করা হতো, আমার মনে হয় দূর্ঘটনা অনেক কমে যেত। কিছুদিন আগেও ট্রেনে কাটা পড়ে লোক মারা গেছে।


এ ব্যাপারে স্টেশন মাস্টার হারুন অর রশিদের সাথে মেঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন ,আমি ছুটিতে আছি, স্টেশনে নিরাপত্তার জন্য আমরা মাইকিং ব্যবস্থা করেছিলাম , বেসরকারিভাবে চুক্তিভিত্তিক কিছু নিরাপত্তা কর্মী নিয়োগের মাধ্যমে ট্রেনের যাত্রীদের নিরাপত্তার কথা ভেবে ।এখন ওই  নিরাপত্তা কর্মীদের চুক্তির মেয়াদ শেষ তাই সেবা দেওয়া যাচ্ছে না। 


আগে নিরাপত্তা কর্মীদের সচেতনার  ফলে দুর্ঘটনা অনেক অংশে কম ছিল। আর বিশেষ করে স্টেশনে যে রেলওয়ে ফুট ওভার ব্রিজটি করা হয়েছে এটা অপরিকল্পিতভাবে করার কারণে যাত্রীরা ব্যবহার করছে না ,সিঁড়ি উল্টোদিকে হওয়ায়। যদি উল্টোর দিকে না হয়ে সামনের দিকে সিঁড়ি থাকতো তাহলে যাত্রীরা জীবনের ঝুঁকি নিয়ে রেলওয়ে লেভেল ক্রসিং এভাবে চলাচল করত না, রেলওয়ে ফুট ওভার ব্রিজ দিয়ে চলাচল করতো।এ ব্যাপারে আমরা রেলওয়ে কর্তৃপক্ষের সাথে আলোচনা করে দেখব এখানে একটি ফ্লাইওভার ব্রিজ করা যায় কিনা।


আরএক্স/