কলমওয়ালা আ.কাদের ত্রিশ বছর ধরে আদালতের কলম বিক্রেতা


Janobani

আজাহারুল ইসলাম সুজন

প্রকাশ: ০৩:৫৩ পূর্বাহ্ন, ১০ই মে ২০২৩


কলমওয়ালা আ.কাদের ত্রিশ বছর ধরে আদালতের কলম বিক্রেতা
কলম বিক্রেতা মো. আবদুল কাদের। ছবি: জনবাণী

দুই হাতে কলমদানি নিয়ে ঘুরে বেড়ান আব্দুল কাদের। জামার দুটি পকেটও কলমে ঠাসা। এর বাইরেও কাঁধে ঝোলানো কলমের ব্যাগ। প্রতিদিন সকাল নয়টায় থেকে বিকেল পাঁচটা পর্যন্ত কলম নিয়ে ঘুরে বেড়ান ঢাকার আদালতপাড়ায়। সঙ্গে থাকে সব রকমের কলম। পাঁচ টাকা থেকে এক হাজার টাকা দামের পর্যন্ত।


আদালতপাড়ায় তাকে চেনেন না এমন লোক খুঁজে পাওয়া কঠিন। সকলে তার নাম না জানলেও তাঁকে ‘কলমওয়ালা’ ভাই বলেই ডাকেন। তার নাম মো. আবদুল কাদের। বয়স ৬৫ বছর। গ্রামের বাড়ি চাঁদপুরে। বর্তমানে থাকেন নবাবপুরের একটি মেসে। স্ত্রী ও সন্তানেরা গ্রামের বাড়ি চাঁদপুরেই থাকেন। 


ঢাকার আদালতের অধিকাংশ আইনজীবী ও কর্মকর্তা কর্মচারীরা তার কাছ থেকেই কেনেন দরকারি কলম। এক দিন দুই দিন নয়, ত্রিশ বছর ধরে আদালতে কলম বিক্রি করে চলেছেন তিনি।


কলম বিক্রি করে লাভ কম হলেও ব্যবসাটা বন্ধ করতে পারছেন না কলমওয়ালা ভাই। দুই হাতে থাকা কলমদানিতে যেসব কলম বেশি চলে, সেগুলো রাখেন। আর দামি কলমগুলো রাখেন বুকপকেটে।


কলম ব্যবসা শুরুর আগে ১৯৬৮ সালে একটি কলম ফ্যাক্টরিতে কাজ করতেন। কলম তৈরির কলাকৌশল তখন তিনি শিখেছেন। 


কলমওয়ালা ভাই বলেন, লাভ কম হলেও কলম বিক্রি করেই তিনি জীবন-জীবিকা চালাচ্ছেন। আদালতে কলম বিক্রির লাভের টাকায় সংসার চালান। আগে চলতে অসুবিধা ছিল না। এখন অনেক বেশি খরচ। তাই কলম বিক্রি করে এখন সংসার চালানো বড় কঠিন হয়ে গেছে। 


তার দাবি, আগে কলম বিক্রি বেশি হতো। এখন বিক্রি কমে গেছে। তারপরও তিনি কলমের ব্যবসা ছাড়তে পারছেন না।