খ্যাতনামা অর্থনীতিবিদ নুরুল ইসলাম মারা গেছেন


Janobani

সাইফুল বারী

প্রকাশ: ০৬:২৯ পূর্বাহ্ন, ১০ই মে ২০২৩


খ্যাতনামা অর্থনীতিবিদ নুরুল ইসলাম মারা গেছেন
খ্যাতনামা অর্থনীতিবিদ অধ্যাপক নুরুল ইসলাম | ছবি- সংগৃহীত

খ্যাতনামা অর্থনীতিবিদ অধ্যাপক নুরুল ইসলাম আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে স্থানীয় সময় সোমবার রাত ১২টার দিকে তিনি মারা গেছেন।


খ্যাতনামা অর্থনীতিবিদ অধ্যাপক নুরুল ইসলাম মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন।


যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে স্থানীয় সময় সোমবার (৮ মে) রাত ১২টার দিকে তিনি মারা গেছেন।


মঙ্গলবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের ক্যাথলিক ইউনিভার্সিটি অব আমেরিকার অধ্যাপক আদনান মোর্শেদ বিষয়টি নিশ্চিত করেছেন।


নুরুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে তিনি যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি খাদ্য ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (ইফপ্রি) ইমেরিটাস ফেলো হিসেবে দায়িত্ব পালন করছিলেন।


সুদীর্ঘ কর্মজীবনে অধ্যাপক নুরুল ইসলাম জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) অর্থনীতি ও সামাজিক নীতি বিভাগের সহকারী মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। বিশ্বের বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং একাডেমিক পদে দায়িত্ব পালন করেছেন।


এ ছাড়া তিনি বাংলাদেশের প্রথম পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ার‌ম্যান ছিলেন। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) চেয়ারম্যান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষকও ছিলেন।


জেবি/এসবি