নব্বই বছর পর একশোর কম রানে অলআউট দঃ আফ্রিকা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


নব্বই বছর পর একশোর কম রানে অলআউট দঃ আফ্রিকা

ক্রাইস্টচার্চ টেস্টে বল হাতে আগুন ঝরালেন কিউই পেসার ম্যাট হেনরি। তার নিয়ন্ত্রিত বোলিংয়ে প্রথম ইনিংসে মাত্র ৯৫ রানে অসহায় আত্মসমর্পণ দক্ষিণ আফ্রিকার।

৩ ম্যাচের হোম টেস্ট সিরিজে ভারতকে ১-২ ব্যবধানে হারানোর পর নিউজিল্যান্ড সফরে দক্ষিণ আফ্রিকার শুরুটা ভালো হল না। বৃহস্পতিবার ক্রাইস্টচার্চে শুরু হওয়া প্রথম টেস্টে দঃ আফ্রিকান দল প্রথম ইনিংসে মাত্র ৯৫ রানে অলআউট হয়ে যায়। ১৯৩২ সালের পর এই প্রথম দক্ষিণ আফ্রিকা দল প্রথম ইনিংসে ১০০ রানের কমে গুটিয়ে গেল। 

১৯৩২ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেলবোর্ন টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৩৬ রানে অলআউট হয়ে গিয়েছিল প্রোটিয়া বাহিনী। নিউজিল্যান্ডের হয়ে প্রত্যাবর্তনের ম্যাচ ছিল ফাস্ট বোলার ম্যাট হেনরির। তিনি তাঁর কামব্যাক ম্যাচকে স্মরণীয় করে রাখলেন। নিলেন ২৩ রানে ৭ উইকেট। ৯ মাস পর দলে ফিরেছেন হেনরি। ট্রেন্ট বোল্টের বদলি হিসেবে এই ম্যাচে সুযোগ পান তিনি। গতবছরের জুনে ইংল্যান্ডের বিপক্ষে শেষ টেস্ট খেলেছিলেন হেনরি। ওই ম্যাচেও তিনি ৬ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। 

এই প্রথম টেস্টের এক ইনিংসে ৫-এর বেশি উইকেট নিলেন হেনরি। হেনরি ছাড়াও কাইল জেমসন, নিল ওয়াগনার ও টিম সাউদি একটি করে উইকেট নেন। প্রথমে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগারকে আউট করেন হেনরি। এরপর একই ওভারে প্যাভিলিয়নের পথ দেখান এইডেন মার্করাম ও রাসি ভ্যান ডের ডুসেনকে।দক্ষিণ আফ্রিকার প্রথম উইকেট পড়ে মাত্র ১ রানে। ৫২ রানের মধ্যেই প্যাভিলিয়নে ফিরে যান আফ্রিকান দলের শীর্ষ পাঁচ ব্যাটার। দুই অঙ্কের অঙ্কও ছুঁতে পারেননি দক্ষিণ আফ্রিকার ৭ ব্যাটসম্যান। কাগিসো রাবাদা ও গ্লেন্ডন এরিকা স্ট্রোম্যান খাতা না খুলেই আউট হন। সর্বোচ্চ ২৫ রান করেন হামজা। জবাবে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ডের রান দিনের শেষে ৩ উইকেটে ১১৬। 

অনবদ্য পারফরম্যান্সের পর হেনরি বলেন, “এখানকার আবহাওয়া ফাস্ট বোলিংয়ের জন্য অনুকূল ছিল। যেকোনও দলই আগে বল করতে পছন্দ করত। আমার বাড়ির মানুষদের সামনে এই কৃতিত্ব অর্জন করতে পেরে আমি খুশি।”

এসএ/