ব্রাজিলে বন্যায় নিহত বেড়ে ১২০


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ব্রাজিলে বন্যায় নিহত বেড়ে ১২০

ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলের উত্তরাঞ্চলে কয়েক দিনের টানা বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে এখন পর্যন্ত ১২০ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে জানায়, এখনও অন্তত ১৫০ জন মানুষ নিখোঁজ রয়েছেন। 

দেশটির রিও ডি জেনেরিওর উত্তরাঞ্চলীয় পার্বত্য শহর পেট্রাপোলিস গত কয়েক দিন ধরেই ছিল টানা বৃষ্টির কবলে পড়েছে। 

রিও ডি জেনিরোর গভর্নর ক্লদিও কাস্ত্রো বলেছেন, ১৯৩২ সালের পর থেকে পেট্রোপোলিসে সবচেয়ে বেশি পরিমাণে বৃষ্টি হয়েছে এবার।

মাত্র তিন ঘণ্টার ব্যবধানে শহরটিতে এক মাসের সমান বৃষ্টিপাত হলে পুরো শহর ধ্বংসস্তূপে পরিণত হয়। পানিতে তলিয়ে গেছে রাস্তাঘাট, বাড়িঘর। মাটি ধসে এখনো কতজন মানুষ আটকা পড়ে আছে তা স্পষ্ট করে বলা যাচ্ছে না।

এদিকে ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো এক টুইটে বলেছেন, ক্ষতিগ্রস্তদের পর্যাপ্ত সহায়তা দিতে সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি হতাহতদের স্মরণে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে রাজ্যটিতে।

গত কয়েক মাসে ব্রাজিলে এ ধরনের ভারী বৃষ্টিপাতের পরিমাণ অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। আর এসবের জন্য জলবায়ু পরিবর্তনকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা। 

পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের ফলে প্রায় প্রায় এ ধরণের পরিস্থিতির মুখোমুখি হতে হবে আমাদের। রাষ্ট্রগুলোর এখনই পরিবেশ নিয়ে চিন্তাভাবনা শুরু করা উচিত। 

এসএ/