ছেলের খেলা দেখেন না টেন্ডুলকার!


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ছেলের খেলা দেখেন না টেন্ডুলকার!

টেস্ট ও একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চসংখ্যক শতকের অধিকারী বিশ্ব সেরা ক্রিকেটার শচীন টেন্ডুলকার।যিনি ক্রিকেটকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন। সেই কারণেই শচীন টেন্ডুলকারকে ক্রিকেটের ঈশ্বর বলা হয়।তার অনুরাগী কেবল ভারতে নয় রয়েছে বিদেশেও।

কেউ তাকে বলেন লিটল মাস্টার, কেউ বলেন মাস্টার ব্লাস্টার, ভারতীয়রা তাকে তেন্ডলয়া বলেও ডাকে।শচীন টেন্ডুলকরই প্রথম খেলোয়াড় যিনি ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মান ভারতরত্নে ভূষিত হয়েছেন। এ ছাড়া তিনি পদ্ম বিভূষণ পুরস্কারও অর্জন করেন।

ক্রিকেট ইতিহাসের একজন জীবন্ত কিংবদন্তির ছেলে অর্জুন টেন্ডুলকার।যিনি বাবার মতো ঝলক দেখাতে পারছে না। এখনো জাতীয় দলে ঠাঁই হচ্ছে না বাঁহাতি পেস-অলরাউন্ডারের। জানা গেছে, অর্জুনের খেলা দেখতে কখনও স্টেডিয়ামে যান না বাবা টেন্ডুলকার।

সম্প্রতি ইউটিউব চ্যানেলের একটি অনুষ্ঠান ‘ইন ডেপথ’ এ মার্কিন সাংবাদিক গ্রাহাম বেনসিঙ্গার শচীনকে প্রশ্ন করেন, অর্জুনের খেলা দেখতে কখনো স্টেডিয়ামে যান না কেন?

শচীন জানান, ছেলে যেন চাপমুক্ত হয়ে খেলতে পারে তাই স্টেডিয়ামে যাই না।

তিনি বলেন, ‘বাবারা কিংবা মায়েরা সাধারণত নিজের সন্তানকে ক্রিকেট খেলতে দেখলে তারা চাপে পড়ে যায়। সে কারণে আমি অর্জুনের খেলা দেখতে যাই না। আমি চাই ও নিজের মতো করে খেলাটার প্রেমে পড়ুক, যেটা করতে চায় সেটা নিয়ে এগিয়ে যাক। আমি চাই ওর পুরো মনোযোগ ওর খেলায়ই থাকুক।’

নিজের প্রসঙ্গে শচীন বলেন, ‘আমি নিজেও চাইতাম না পরিবারের কেউ আমার খেলা দেখতে আসুক। তাই কখনো ওর (অর্জুন) খেলা দেখতে গেলেও আমি লুকিয়ে লুকিয়ে যাই, ও যেমন বিষয়টি জানতে পারে না তেমনি ওর কোচরাও জানতে পারেন না।’

এসএ/