টেলিমেডিসিনের মাধ্যমে উপকার পাচ্ছেন দুর্গম অঞ্চলের রোগীরা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৭:৫০ অপরাহ্ন, ২৬শে মে ২০২৩


টেলিমেডিসিনের মাধ্যমে উপকার পাচ্ছেন দুর্গম অঞ্চলের রোগীরা
ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সেবা বিকেন্দ্রীকরণ কেন্দ্রের উদ্যোগে চিকিৎসাসেবায় নিয়োজিত চিকিৎসকসহ পেশাদারদের সেবার মানবিকতা ও পেশাগত নৈতিকতা বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 


শুক্রবার (২৬ মে) অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শাহজাজান খান এমপি। 


সেমিনারে জানানো হয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাসেবা ও পরীক্ষা-নিরীক্ষাসহ সেবা কার্যক্রম যতটা সম্ভব বিকেন্দ্রীকরণ করা সম্ভব তা করা হবে। বিকেন্দ্রীকরণ কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা মহানগরীর প্রবেশ দ্বার যেমন সাভার, কেরাণীগঞ্জ, জাজিরা, যাত্রাবাড়িসহ বিভিন্ন স্থানে প্রথমে ছয় থেকে সাতটি সেবা বিকেন্দ্রীকরণ কেন্দ্র চালু করা হবে। ইতোমধ্যে এইসব কেন্দ্র চালুর কার্যকরী উদ্যোগ নেয়া হয়েছে।


আরও পড়ুন: বিএসএমএমইউতে রোগীদের সুবিধার্থে স্বাস্থ্যসেবা অ্যাপসের উদ্বোধন 


একই সাথে মহাকাশে উড্ডীয়মান বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহারের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের টেলিমেডিসন সেবা কার্যক্রম সম্প্রসারণ, গতিশীল ও আধুনিকায়ন করা হচ্ছে। এরফলে দেশের চরাঞ্চলসহ প্রত্যন্ত দুর্গম অঞ্চলেও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ চিকিৎসাসেবা পৌঁছে দেয়া সম্ভব হচ্ছে। 


সেমিনারে সেবার মানবিকতা ও পেশাগত নৈতিকতা বিষয়ে বলা হয়, চিকিৎসা পেশা একটি মহান পেশা। এই পেশায় চিকৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী সবার ভূমিকাই অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই পেশার সাথে সংশ্লিষ্টদের মাঝে যত বেশি মানবিকতা ও নৈতিকতা জাগ্রত থাকবে তা রোগীদের রোগ মুক্তিতে বিরাট ভূমিকা রাখবে। 


সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের সেবা বিকেন্দ্রীকরণ কেন্দ্রের সিইও ও সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার। 


আরও পড়ুন: দুই বছর পূর্তিতে বিএসএমএমইউ’র ভাইস চ্যান্সেলের সাফল্য


মানবজীবনের উদ্দেশ্যসহ মানবিক কার্যাবলী, মানবিকতা ও নৈতিকতার গুরুত্ব নিয়ে বক্তব্য রাখেন আলহাজ্ব সুফী মোহাম্মদ মিজানুর রহমান ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজকর্মী মিস জানি বিশ্বনাথ জাগতিয়ানি। সেমিনারের বিভিন্ন দূতাবাসের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দও বক্তব্য রাখেন।


জেবি/ আরএইচ/