চলে গেলেন দেশের প্রথম সিনেমার অভিনেত্রী পিয়ারী বেগম


Janobani

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০৭:৫২ অপরাহ্ন, ৩০শে মে ২০২৩


চলে গেলেন দেশের প্রথম সিনেমার অভিনেত্রী পিয়ারী বেগম
ছবি: সংগৃহীত

না ফেরার দেশে পাড়ি জমালেনে দেশের প্রথম বাংলা সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’-এর অভিনেত্রী পিয়ারী বেগম।


মঙ্গলবার (৩০ মে) উত্তরার বাসায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।


পিয়ারী বেগমের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার ছেলে রাবিউল আমিন। তিনি বলেন, গত মাসে অসুস্থ ছিলেন। হাসপাতালে ভর্তি করিয়েছিলাম। চিকিৎসক জানান, আম্মার হার্ট দুর্বল ছিল। আপাতত বাসায় নিয়ে যান। ওষুধ বাসাতেই খাওয়ান। হাসপাতালে রেখে কী করবেন? এরপর ভালোই ছিল। জ্বরও ছিল না। কিন্তু গত দুই দিন আম্মার শরীর দুর্বল ছিল। আজ আমি অফিসে ছিলাম। আমার স্ত্রী ও ছোট ছেলে বাসায় ছিল। স্ত্রীর সামনেই মারা গেছেন আম্মা।


আরও পড়ুন: তিন অভিনেত্রীর সঙ্গে রাজের ভিডিও ফাঁস, মুখ খুললেন পরীমনি


রাবিউল আমিন আরও বলেন, উত্তরা ১২ নম্বর সেক্টরে আব্বাকে যেখানে কবর দিয়েছি, ওখানেই আম্মাকে কবর দেব। বাদ এশা জানাজা শেষে এই আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হবে।


পিয়ারী বেগম অভিনেতা আমিনুল হকের স্ত্রী।  ঢাকার উত্তরায় ছেলে, ছেলের বউ ও নাতি-নাতনিদের নিয়ে বসবাস করতেন তিনি।


আরও পড়ুন: নিজের মতো বাঁচতে শিখুন: অ্যানি খান


‘মুখ ও মুখোশ’ সিনেমার মহরত অনুষ্ঠিত হয় ১৯৫৪ সালের ৬ আগস্ট হোটেল শাহবাগে। এটি ছিল বাংলাদেশ তথা তৎকালীন পাকিস্তানের প্রথম সবাক চলচ্চিত্র। সিনেমাটি মুক্তি পায় ১৯৫৬ সালের ৩ আগস্ট। এ ছবির পরিচালক আবদুল জব্বার খান। ছবির অন্যতম প্রধান নারী চরিত্রে ছিলেন পিয়ারী বেগম। 


পূর্ব পাকিস্তানের তখনকার গভর্নর শেরেবাংলা এ কে ফজলুল হক। ঢাকার রূপমহল সিনেমা হলে এ সিনেমার উদ্বোধন করেছিলেন  তিনি । পিয়ারী বেগম ছাড়াও এ ছবিতে অভিনয় করেন পূর্ণিমা সেন, সাইফুদ্দিন, বিনয় বিশ্বাস, জব্বার, ইনাম আহমেদ, জহরত আজরা প্রমুখ।


জেবি/এসবি