মুক্তিযোদ্ধাদের স্বীকৃতি ও স্থায়ী বাসস্থানের দাবিতে সংবাদ সম্মেলন


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:০৫ অপরাহ্ন, ৩১শে মে ২০২৩


মুক্তিযোদ্ধাদের স্বীকৃতি ও স্থায়ী বাসস্থানের দাবিতে সংবাদ সম্মেলন
ছবি: জনবাণী

টাঙ্গাইলের সখীপুরে ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী অবহেলিত মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় স্বীকৃতি, তাদের বাসস্থানের স্থায়ী বন্দোবস্ত এবং আদিবাসী ক্ষুদ্র নৃগোষ্ঠীর বসতভিটা উচ্ছেদ বন্ধের আইন প্রণয়নের দাবিতে সংবাদ সম্মেলন করা হয়েছে। 


বুধবার (৩১ মে) সকাল ১০টায় উপজেলার নলুয়া মন্দিরপাড় এলাকায় এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।


একাত্তরের অবহেলিত মুক্তিযোদ্ধা সংগ্রাম পরিষদ ও বাংলাদেশ ক্ষুদ্র সংখ্যালঘু আদিবাসী সংগঠন এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। 


সখীপুরে অবহেলিত মুক্তিযোদ্ধাদের স্বীকৃতি এবং বসবাসরত বাসস্থানের স্থায়ী বন্দোবস্তের দাবিতে সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বাংলাদেশ ক্ষুদ্র সংখ্যালঘু আদিবাসী সংগঠন এবং ৭১ এর অবহেলিত মুক্তিযোদ্ধা সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রমেশ কুমার কোচ।


আরও পড়ুন: সখীপুরে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত


সংবাদ সম্মেলনে সখীপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা এম.ও গণি, সাবেক কমান্ডার বীরমুক্তিযোদ্ধা মতিউর রহমান, যাদবপুর ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ডা. নুরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা শামছুল আলম, অবহেলিত মুক্তিযোদ্ধাদের পক্ষে মো. রফিকুল ইসলাম, বাবুল চন্দ্র সরকার, ইউসুফ আলী, ফজিলা আক্তার, জাহানারা পারভীন, মনির হোসেন, আব্দুর রশিদ প্রমুখ বক্তব্য রাখেন।


এ সময় বক্তারা বলেন, দেশ স্বাধীন হয়েছে ৫২ বছর। এখনো ৭১ এর যুদ্ধে অংশ নেয়া সখীপুরসহ সারাদেশে অসংখ্য মুক্তিযোদ্ধা রাষ্ট্রীয় স্বীকৃতি পাননি। 


বক্তারা আরও বলেন, বহু যুদ্ধাহুত মুক্তিযোদ্ধা রাষ্ট্রীয় স্বীকৃতি না পেয়ে মানবেতর জীবন যাপন করেছেন এবং অনেকে মৃত্যুবরণ করেছেন। এই ৫২ বছরেও রাষ্ট্র তাদের স্বীকৃতি দেননি। তারা অবিলম্বে ওইসব অবহেলিত মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় স্বীকৃতি ও তাদের স্থায়ী বসবাসের বন্দোবস্তের দাবি করেন। এছাড়াও বক্তারা বনবিভাগ কর্তৃক আদিবাসীদের বসতভিটা উচ্ছেদ বন্ধের আইন প্রনয়ণের দাবিও জানান।


সংবাদ সম্মেলনে অবহেলিত মুক্তিযোদ্ধা ও তাদের পরিবার,আদিবাসী নেতৃবৃন্দ এবং স্থানীয় জনসাধারণ উপস্থিত ছিলেন।


জেবি/ আরএইচ/