সখীপুরে ভোটার তালিকায় ভুল সংশোধনের দাবি


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৪০ অপরাহ্ন, ৪ঠা জুন ২০২৩


সখীপুরে ভোটার তালিকায় ভুল সংশোধনের দাবি
ছবি: জনবাণী

টাঙ্গাইলের সখীপুরে নবগঠিত চারটি ইউনিয়নে আগামী ১৭ জুলাই ভোট গ্রহণ করা হবে বলে নির্বাচন অফিস সূত্রে জানা গেছে। ওই নির্বাচনী এলাকার ১০ নং বড়চওনা ইউনিয়নে ভুলে ভরা শত শত জাতীয় পরিচয় পত্র। তালিকার স্থানীয় ভোটাররা জাতীয় পরিচয় পত্রের উল্লেখিত ঠিকানা হিসেবে নিজ ইউনিয়ন ও ওয়ার্ডের বাইরেও অন্য ইউনিয়ন ও ওয়ার্ডের ভোটার হয়ে গেছে। 


খোঁজ নিয়ে জানা যায় এই ভুলের জন্য ভুক্তভোগীরা ইউনিয়নের প্রশাসক ও নির্বাচন অফিসকে দায়ী করছেন।


প্রকাশিত খসড়া ভোটার তালিকার ভিত্তিতে দেখা যায়, বড়চওনা ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের কুতুবপুর শাপলাপাড়া এলাকার মোট ভোটার দুই হাজার ৩৭৫ জন। তালিকায় রয়েছে এক হাজার ৪৯৭ জন। বাকি ৮৭৮ ভোটারের মধ্যে ৭০০ জনের নাম ১০ কিলোমিটার দূরে কালিয়া ইউনিয়নের বাসারচালা উচ্চবিদ্যালয় কেন্দ্রে, ১৫০ জনের নাম ১৫ কিলোমিটার দূরে আড়াইপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এবং বাকি ২৮ জন ভোটারের নাম বড়চওনা ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের কুতুবপুর রওশন আলী উচ্চবিদ্যালয় কেন্দ্রে অন্তর্ভুক্ত করা হয়েছে।


সখীপুর উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, দুই বছর আগে উপজেলার কালিয়া ইউনিয়নকে ভেঙে বড়চওনা ও হাতীবান্ধাকে ভেঙে হতেয়া-রাজাবাড়ী নামে দুটি নতুন ইউনিয়ন গঠন করা হয়। উল্লেখিত ওই চার ইউনিয়নেই বইছে নির্বাচনী হাওয়া ও ভোটার তালিকা নিয়ে জনমনে ক্ষোভ।


আরও পড়ুন: সখীপুরে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত


নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় ভোটারদের অভিযোগ, ১০নং বড়চওনা ইউনিয়নের প্রশাসক উপজেলা একাডেমিক সুপারভাইজার মুহম্মদ আনোয়ার হোসেন এর অনিয়ম- দুর্নীতির কারনে এ রকম ঘটনা ঘটেছে। এমন ঘটনাও রয়েছে যে স্বামী-স্ত্রী ও সন্তান ভিন্ন ভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ডের ভোটার হয়েছে।


ভোটার তালিকার ভুল হওয়ায় ওই ওয়ার্ডের একাধিক সদস্য প্রার্থী বলেন, এ ভোটার তালিকা অনুসারে নির্বাচন করতে হলে আমাদেরকে আমার ইউনিয়ন বাদ দিয়ে ১০ কিলোমিটার দুরে বাসারচালা এলাকায় গিয়ে অচেনা গ্রামে নির্বাচন করতে হবে। কারণ, আমি ওই এলাকার ভোটার। ওই ভোটে আমাদের স্ত্রী সন্তানও ভোট দিতে পারবে না।ভুলের কারণে তারাও অন্য ইউনিয়ন ও ওয়ার্ডের ভোটার হয়ে গেছেন। এরকম অনেক পরিবার রয়েছে যারা বিভিন্ন ওয়ার্ড ও ইউনিয়নের ভোটার হয়েছে শুধুমাত্র নির্বাচন অফিসের ভুলের কারণে।গত ২৩ মে প্রকাশিত খসড়া ভোটার তালিকা ভুলে ভরা। এক ইউনিয়ন ও ওয়ার্ডের ভোটার অন্য ইউনিয়ন ও ওয়ার্ডে অন্তর্ভুক্ত হয়েছে। এ অবস্থায় সংশোধিত ও চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করার আগেই নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করায় হতাশ ও ক্ষোভ প্রকাশ করেন তারা।


এ বিষয়ে উপজেলা আ'লীগের সহসভাপতি ও বড়চওনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে আ'লীগের মনোনয়ন প্রত্যাশী আজহারুল ইসলাম বলেন, ভোটার তালিকা সংশোধন না করে তফসিল ঘোষণা করা ঠিক হয়নি। ভুল সংশোধন না হলে নির্বাচন বাদ দিয়ে স্থানীয় ভোটারদের ভোট রক্ষার আন্দোলন গড়ে তুলবো।


জানতে চাইলে এবিষয়ে ১০নং বড়চওনা ইউনিয়নের প্রশাসক আনোয়ার হোসেন বলেন,ভোটার তালিকার সাথে আমি সম্পৃক্ত নই।নির্বাচন অফিস কোড নাম্বার ভুল করার কারনে বড়চওনা ইউনিয়নের ভোটার কালিয়া ইউনিয়নে চলে গেছে। এটাতো খসড়া ভোটার তালিকা সংশোধন করা সম্ভব। 


উপজেলা নির্বাচন কর্মকর্তা আতাউল হক নির্বাচনের এ তফসিল ঘোষণা করেন।তিনি বলেন, ভোটার তালিকা সংশোধন করার কাজ চলছে। শিগগিরই সংশোধিত চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।


আরও পড়ুন: সখীপুরে আ'লীগ নেতা শহীদুল ইসলামের স্মরণসভা


আগামী ১৭জুলাই ভোটার তালিকায় সমস্যা হওয়া বড়চওনা ইউনিয়নসহ সখীপুর উপজেলার হাতীবান্ধা,হতেয়া-রাজাবাড়ি ও কালিয়া এই চারটি ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের পূর্বেই  ভোটার তালিকা সংশোধন করার জোর দাবি জানান বিভিন্ন পদপ্রার্থী ও স্থানীয় ভোটাররা।


জেবি/ আরএইচ/