দেশে আয় করদাতার সংখ্যা কত, জানালেন অর্থমন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৫:৫৭ অপরাহ্ন, ১১ই জুন ২০২৩


দেশে আয় করদাতার সংখ্যা কত, জানালেন অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

দেশে এ বছরের জুন পর্যন্ত  করদাতার সংখ্যা ৮৯ লাখ বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।


রবিবার (১১ জুন) জাতীয় সংসদের অধিবেশনে আ'লীগের সংসদ সদস্য ডা. গামিল উদ্দিন আহমেদ শিমুলের এক প্রশ্নের লিখিত উত্তরে অর্থমন্ত্রী এ তথ্য জানান।


এ সময় অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। রবিবারের  প্রশ্ন উত্তর টেবিলে উপস্থাপিত হয়।


আরও পড়ুন: ৪ মাসের আমদানি ব্যয় মেটানো যাবে রিজার্ভ দিয়ে: অর্থমন্ত্রী


অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল  বলেন, বর্তমানে দেশে ব্যক্তি পর্যায়ে করদাতার সংখ্যা ৮৯,০৬,৫৩৯ (ঊননব্বই লাখ ছত্রিশ হাজার পাঁচশত ছত্রিশ) জন (০৬ জুন, ২০২৩ পর্যন্ত)।


আরও পড়ুন: এখন সময় এসেছে সবাইকে ট্যাক্স পেমেন্ট করতে হবে: অর্থমন্ত্রী


তিনি আরও বলেন, ব্যক্তি করদাতার সংখ্যা বাড়ানোর জন্য কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। পদক্ষেপগুলো হলো, জরিপ কার্যক্রমের মাধ্যমে নতুন করদাতা সনাক্তকরণ, এক পাতার রিটার্ন দাখিল পদ্ধতি সহজীকরণ, স্পট অ্যাসেসমেন্ট, অনলাইন ই-রিটার্ন দাখিল, আয়কর দেওয়া সহজীকরণ, যেমন- অনলাইনে আয়কর দেওয়ার জন্য এ চালান, রকেট, নগদ, বিকাশ এবং সোনালি ব্যাংক ই-পেমেন্টের মাধ্যমে পরিশোধ ব্যবস্থা চালু, করদাতাদের সম্মাননা দেওয়া। যেমন- সিটি করপোরেশন ও জেলা পর্যায়ে সর্বোচ্চ ও দীর্ঘ সময়ব্যাপী কর পরিশোধকারী করদাতাকে জাতীয়ভাবে সম্মাননা দেওয়া হচ্ছে, নভেম্বর মাসে কর তথ্য সেবা মাস চালুকরণ, বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচার-প্রচারণা চালানো হয়েছে; এবং কর তথা সেবা দেওয়া কেন্দ্রের মাধ্যমে করদাতাদের রিটার্ন পূরণসহ সামগ্রিক সহযোগিতা দেওয়া হচ্ছে।


অর্থমন্ত্রী বলেন, এই পদক্ষেপগুলোর ফলে উত্তরোত্তর ব্যক্তি পর্যায়ে করদাতারা কর দেওয়ায় আগ্রহী হচ্ছেন এবং করদাতার সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে।


জেবি/এসবি