টিসিবির জন্য তেল-চিনি কিনবে সরকার


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৩:৫৬ অপরাহ্ন, ১৪ই জুন ২০২৩


টিসিবির জন্য তেল-চিনি কিনবে সরকার
ফাইল ছবি

আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ১২ হাজার ৫শ মেট্রিক টন চিনি এবং ৮০ লাখ লিটার সয়াবিন তেল কিনতে অনুমোদন দিয়েছে সরকার।


বুধবার (১৪ জুন) ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এ সংক্রান্ত দুইটি পৃথক প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।


সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান জানান, আজকে টেবিলে চিনি ও সয়াবিন তেলের দুটি প্রস্তাব এসেছে। দুটি প্রস্তাবেরই অনুমোদন দেওয়া হয়েছে।


আরও পড়ুন:  টিসিবির পণ্যে জুলাই থেকে যুক্ত হচ্ছে ৫ কেজি চাল: বাণিজ্যমন্ত্রী


তিনি বলেন, “বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন টিসিবির জন্য আন্তর্জাতিকভাবে উন্মুক্ত দর পদ্ধতিতে সিঙ্গাপুরের প্রিন্সিপাল মেট্রিস প্রাইভেট লিমিটেড থেকে ১২ হাজার ৫শ মেট্রিক টন চিনি কেনার অনুমোদন দিয়েছে সরকার। এখানে প্রতি মেট্রিক টন চিনির মূল্য ধরা হয়েছে ৪৭৭ দশমিক ৯৪ মার্কিন ডলার হিসাবে ৫৯ লাখ ৪৪ হাজার ২৫০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় এর দাম পড়বে ৬৪ কোটি ৫২ লাখ ১৯ হাজার টাকা।”


আরও পড়ুন:  রাসিকের ২১ নং ওয়ার্ডে টিসিবির পণ্যে ভোট বাণিজ্যের অভিযোগ


সচিব সাঈদ আরও বলেন, “একই পদ্ধতিতে সিটি এডিবয়েল লিমিটেড থেকে ৮০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশি মুদ্রায় এর দাম পড়বে ১২৯ কোটি ৯ লাখ ৬০ হাজার টাকা। প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৬১ দশমিক ৩৭ টাকা।”


জেবি/এসবি