অনলাইনে আম বিক্রি করে সাড়া ফেলেছেন ঢাকা কলেজের ছাত্র রবি


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০১:২৩ অপরাহ্ন, ২০শে জুন ২০২৩


অনলাইনে আম বিক্রি করে সাড়া ফেলেছেন ঢাকা কলেজের ছাত্র রবি
ছবি: জনবাণী

‘নওগাঁ পিওর ম্যাংগো সার্ভিস’ নামে একটি অনলাইন শপের মাধ্যমে আম বিক্রি করে সফলতার মুখ দেখেছেন তরুণ ঢাকা কলেজের মেধাবী  ছাত্র মো. আব্দুল আওয়াল (রবি)। বর্তমানে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তে আম পাঠাচ্ছেন তিনি। 


মধ্যত্বভোগীদের দৌড়াত্ব এড়াতে ফরমালিনমুক্ত আম বাজার জাত করে সাফল্য অর্জন করেছেন এই তরুন ও মেধাবী উদ্যেক্তা।


বর্তমানে রবি ঢাকা কলেজে অর্থনীতি বিভাগে চতুর্থ বর্ষে বি.এস.এস অনার্স করছেন। তার গ্রামের বাড়ি বাংলাদেশের উত্তারাঞ্চলের জেলা নওগাঁতে। আর এই নওগাঁ জেলাকে আম উৎপাদনের কারখানা বলা হয়। এই জেলার আম দেশের সীমানা পেরিয়ে বিদেশেও বাণিজ্যিকভাবে রপ্তানি হয়।


এই তরুণ উদ্দ্যেক্তার কাছে তার সাফল্যর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, নওগাঁর প্রত্যন্ত গ্রামাঞ্চলে বেড়ে ওঠা আমার। ছোটবেলা থেকেই দেখছি আমের রাজধানী এই নওগাঁর আম বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি সহ দেশের বিভিন্ন অঞ্চলে বাজারজাত করা হয়। উচ্চমাধ্যমিকের পর ভর্তি হই ঢাকা কলেজে। ঢাকায় থাকার সুবাদে আমি প্রত্যক্ষ করেছি ফরমালিনযুক্ত আম কতটা ক্ষতিকর এই মানবসমাজের জন্য। বিশেষ করে শিশু ও বয়স্কদের জন্য। তারপর আমি সিদ্ধান্ত নিলাম সরাসরি বাগান থেকে ফরমালিনমুক্ত আম পৌছে দিবো দেশের সকল নাগরিকদের হাতে। এই আগ্রহ থেকে গত চার বছর যাবত আমি রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে আম বিক্রি করে আসছি। 


আরও পড়ুন: ফেসবুক লাইভে সার্টিফিকেট পোড়ালেন ঢাকা কলেজের শিক্ষার্থী


তিনি বলেন, ‘পাছে লোকে কিছু বলে’ এই কথার মর্মার্থ নিত্যদিনের সঙ্গী ছিল আমার নানা কটুক্তিও শুনতে হয়েছে বারবার। তবে সফল উদ্যেক্তা হওয়ার বাসনা ও ফরমালিনমুক্ত আম দেশের বিভিন্ন স্থানে পৌঁছে দিতে আমার এই কর্মপরিকল্পনা। আলহামদুলিল্লাহ ভালো সাড়া পেয়েছি। গত সিজনেও প্রায় ৪ লাখ টাকার আম বিক্রি করেছি এবং এই কাজ দেশের আর্থসামাজিক উন্নয়নেও বিশেষ ভূমিকা রাখবে বলে আমি মনে করি।


জেবি/ আরএইচ/