সোনালী ব্যাংকের টাকা আত্মসাত, ১১ কর্মকর্তার কারাদণ্ড


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সোনালী ব্যাংকের টাকা আত্মসাত, ১১ কর্মকর্তার কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক: জালিয়াতি করে এক কোটি ৪২ লাখ টাকা অর্থ আত্মসাতের অভিযোগে রমনা থানায় দুদকের করা মামলায় সোনালী ব্যাংক লিমিটেডের আট কর্মকর্তাসহ মোট ১১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। রোববার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক আল আসাদ মো. আরিফুজ্জামান এ রায় ঘোষণা করেন। 

কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- ডিএন স্পোর্টস লিমিটেডের চেয়ারম্যান মোতাহার উদ্দিন চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক শফিকুর রহমান জন, পরিচালক ফাহিদা হক, সোনালী ব্যাংকের এজিএম সাইফুল হাসান, সোনালী ব্যাংকের জিএম মীর মহিদুর রহমান, এমডি ননী গোপাল নাথ, ডিজিএম শেখ আলতাফ হোসেন, ডিজিএম মোহাম্মদ শফিজ উদ্দিন আহমেদ, এজিএম কামরুল হোসেন খান, ডিএমডি মোহাম্মদ মাইনুল হক, সিইও হুমায়ুন কবির।

রায়ে পৃথক দুই ধারায় আসামি মোতাহার, শফিকুর ও ফাহিদাকে মোট ৮ বছরের কারাদণ্ড দেওয়া হয়। তবে উভয়সাজা একসঙ্গে চলবে বিধায় তাদের পাঁচ বছরের সাজা ভোগ করতে হবে। এছাড়া অপর আট আসামিকে তিন বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

২০১১ সালের ১৫ এপ্রিল থেকে ২০১২ সালের ২৭ মে’র মধ্যে সোনালী ব্যাংক লিমিটেডের হোটেল শেরাটন শাখা থেকে ডিএন স্পোর্টস লিমিটেডের নামে প্রিশিপমেন্ট ক্রেডিট (পিএসসি) বাবদ ১ কোটি ৩৭ লাখ টাকা তুলে আত্মসাৎ করা হয়। 

এ অভিযোগে দুদকের সহকারী পরিচালক সেলিনা আক্তার মনি ২০১৩ সালের ১ জানুয়ারি ১৬ জনকে আসামি করে রমনা থানায় মামলা করেন। তদন্ত শেষে ১১ জনকে অভিযুক্ত করে ২০১৪ সালের ২২ মে অভিযোগপত্র দাখিল করেন দুদকের সহকারী পরিচালক মো. নাজমুচ্ছায়াদাত। তদন্তে আসামিদের বিরুদ্ধে ১ কোটি ৪২ লাখ ৯৪ হাজার ৭৪ টাকা আত্মসাতের তথ্য উঠে আসে। ২০১৫ সালের ৪ নভেম্বর ১১ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলাটির বিচার চলাকালে আদালত ৬১ সাক্ষীর মধ্যে ৪৪ জনের সাক্ষ্য নেন।