দুবাইয়ে পৃথিবীর সবথেকে সুন্দর ভবন উদ্বোধন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


দুবাইয়ে পৃথিবীর সবথেকে সুন্দর ভবন উদ্বোধন

সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে মিউজিয়াম অব দ্য ফিউচার ‘পৃথিবীর সবথেকে সুন্দর ভবন এর উদ্বোধন করা হয়েছে। যা নির্মাণ করতে সময় লেগেছে ৯ বছর। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় এ বিশেষ মিউজিয়ামের উদ্বোধন করা হয়।

মিউজিয়ামটির উদ্বোধন করেন সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মাদ বিন রাশিদ আল মাকতূম, দুবাইয়ের ক্রাউন প্রিন্স এবং দুবাই এক্সিকিউটিভ কাউন্সিলের চেয়ারম্যান শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম ও আমিরাতের অর্থমন্ত্রী শেখ মাকতুম বিন মোহাম্মদ বিন রাশেদ।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জনসাধারণের জন্য দরজা খোলা থাকবে। টিকিটের দাম ১৪৫ দিরহাম। তিন বছরের কম বয়সী শিশু এবং প্রতিবন্ধীরা বিনামূল্যে প্রবেশ করতে পারবে।

এটি ৭৭ মিটার লম্বা। এই মিউজিয়াম মূলত ভবিষ্যতের পৃথিবী কেমন হবে তার এক ব্যাখ্যা দিচ্ছে প্রযুক্তিগতভাবে। এটি ৩০ হাজার বর্গমিটার এলাকা জুড়ে বিস্তৃত, স্তম্ভ-বিহীন কাঠামোটি তৈরি হয়েছে একটি অভিনব পদ্ধতিতে।

এই মিউজিয়ামটি শুধু যে মিউজিয়াম তা কিন্তু নয়, এর মধ্যে থাকছে গ্লোবাল ইন্টেল্যাকচুয়াল সেন্টার। এছাড়া এটি একটি ‘জীবন্ত গবেষণাগার, যা আরব বিশ্বের শীর্ষস্থানীয় বিজ্ঞানীদের মধ্যে সহযোগিতামূলক উদ্ভাবনের চেতনাকে উৎসাহিত করার জন্য ডিজাইন করা হয়েছে। যাতে ভবিষ্যতের সর্বশ্রেষ্ঠ চ্যালেঞ্জগুলির জন্য নতুন নতুন সমাধানগুলোকে অনুপ্রাণিত করা যায়।

ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান এবং দুবাই ফিউচার ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আল গেরগাবি বলেন, জাদুঘরটি ভবিষ্যতের চ্যালেঞ্জগুলোর জন্য নতুন সমাধান তৈরি করতে সহায়তা করতে ডিজাইন করা হয়েছে। জাদুঘরের প্রদর্শনীগুলো বর্তমান এবং ভবিষ্যৎ প্রজন্মের আবেগকে জাগিয়ে তুলবে এবং বিজ্ঞান, প্রযুক্তি এবং জ্ঞানের প্রতি তাদের কৌতূহল বাড়াবে, যা ভবিষ্যতকে উন্নত ও সমৃদ্ধ করে তুলতে সাহায্য করবে।

জি আই/