ঈদ জামাতের জন্য প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৯:১২ অপরাহ্ন, ২৩শে জুন ২০২৩


ঈদ জামাতের জন্য প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহ
ছবি: সংগৃহীত

পবিত্র ঈদুল আজহাকে কেন্দ্র করে প্রতিবারের মতো এবারও ঈদের জামাতের জন্য প্রস্তুত করা হচ্ছে জাতীয় ঈদগাহ ময়দান।


জাতীয় ঈদগাহের পুরো ময়দান জুড়ে বাঁশ, সামিয়ান আর ত্রিপল দিয়ে ঘিরে ফেলার কাজ আরও বেশ কিছুদিন আগেই শেষ হয়েছে। এখন ভিতরের পুরো এলাকাজুড়ে চলছে সাজসজ্জার কাজ।


করোনা পরবর্তী সময়ে বিগত কয়েক ঈদে এ জাতীয় ঈদগাহে একসঙ্গে প্রায় ৩৫ হাজার মুসল্লিদের ঈদের জামাতের আয়োজন করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় এবারও সমসংখ্যক মুসল্লিদের জন্য এর প্রস্তুতি নেওয়া হচ্ছে।


শুক্রবার (২৩ জুন) জাতীয় ঈদগাহ ময়দান সরেজমিনে ঘুরে এ চিত্র দেখা গেছে।


ঈদের জামাত ঘিরে আগত মুসল্লিদের জন্য সিলিং ফ্যানগুলো লাগানোর প্রস্তুতি চলছে। এছাড়া মূল গেটসহ আশপাশের সাজসজ্জায় ব্যবহৃত কাঠামোগুলোতে রঙ করা হচ্ছে। শত শত শ্রমিক এখানে প্যান্ডেল, ত্রিপল লাগানোর কাজ শেষ করেছে আরও কিছুদিন আগে। সিলিং ফ্যানগুলো লাগানো হয়ে গেলে, কাতারের সামনে স্ট্যান্ড ফ্যান বসানোর জন্য আনা হবে। নামাজের কাতারের জন্য বসানো হবে বিশেষ কাপড়। 


আরও পড়ুন: ঈদ জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ


ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) আওতাধীন হওয়ায় প্রতি বছর জাতীয় ঈদগাহের ব্যবস্থাপনার কাজ করে সংস্থাটি। এ বছরও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অঞ্চল ১ প্রকৌশল বিভাগের আওতায় এ জাতীয় ঈদগাহের প্রস্তুতির কাজ চলছে।


জানা গেছে, জাতীয় ঈদগাহে প্রায় ২৫০ জন অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি, গুরুত্বপূর্ণ নারীসহ সাধারণ পুরুষ প্রায় ৩১ হাজার এবং নারী সাড়ে ৩ হাজার জন মিলিয়ে প্রায় ৩৫ হাজার মানুষ নামাজে অংশ নিতে পারবেন।


জেবি/ আরএইচ/