ব্রাজিলে বন্যা ও ভূমিধসে নিহত বেড়ে ১৮৬


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ব্রাজিলে বন্যা ও ভূমিধসে নিহত বেড়ে ১৮৬

ব্রাজিলের পর্যটন নগরী পেট্রোপলিসে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট আকস্মিক বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১৮৬ জনে দাঁড়িয়েছে। দেশটিতে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে এখনও নিখোঁজ রয়েছেন ৬৯ জন।

বার্তা সংস্থা এএফপি ও রয়টার্স জানাচ্ছে, ১৫ ফেব্রুয়ারি আকস্মিক বন্যায় যারা প্রাণ হারিয়েছে তাদের মধ্যে ৩৩ শিশু রয়েছে।

পেট্রোপলিসের ধ্বংসস্তূপের মধ্যে উদ্ধারকর্মীরা এবং স্থানীয় বাসিন্দারা তাদের নিখোঁজ আত্মীয়দের সন্ধানে খনন চালিয়ে যাচ্ছেন। এখন পর্যন্ত গৃহহীন হয়ে পড়া সাড়ে আটশ' জনকে উদ্ধার করা হয়েছে। বর্তমানে তাদেরকে জরুরি আশ্রয় কেন্দ্রে রাখা হয়েছে।

দেশটির রিও ডি জেনেরিওর উত্তরাঞ্চলীয় পার্বত্য শহর পেট্রাপোলিস গত কয়েক দিন ধরেই ছিল টানা বৃষ্টির কবলে পড়েছে। এর ফলেই বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটে ওই অঞ্চলে। 

রিও ডি জেনিরোর গভর্নর ক্লদিও কাস্ত্রো বলেছেন, ১৯৩২ সালের পর থেকে পেট্রোপোলিসে সবচেয়ে বেশি পরিমাণে বৃষ্টি হয়েছে এবার।

ব্রাজিল সরকারের বরাতে ফরাসি সংবাদমাধ্যম ফ্রেঞ্চ২৪ জানায়, গত তিন মাসে প্রধানত দেশটির দক্ষিণ-পূর্ব রাজ্য সাও পাওলো এবং উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য বাহিয়া, সেইসাথে পেট্রোপলিস এবং এস্পিরিটো সান্তোতে ভারী বৃষ্টিপাত ও ঝড়ে কমপক্ষে ২১৯ জনের মৃত্যু হয়েছে।

গত কয়েক মাসে ব্রাজিলে এ ধরনের ভারী বৃষ্টিপাতের পরিমাণ অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। আর এসবের জন্য জলবায়ু পরিবর্তনকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা। 

পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের ফলে প্রায় প্রায় এ ধরণের পরিস্থিতির মুখোমুখি হতে হবে আমাদের। রাষ্ট্রগুলোর এখনই পরিবেশ নিয়ে চিন্তাভাবনা শুরু করা উচিত। 

এসএ/