জনসভার মাঠে কয়েক শ’ গরু ছেড়ে দিল কৃষকরা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


জনসভার মাঠে কয়েক শ’ গরু ছেড়ে দিল কৃষকরা

বুধবার চতুর্থ দফার বিধানসভার নির্বাচন ভারতের উত্তরপ্রদেশে। তার ঠিক আগের দিন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের জনসভার মাঠে কয়েক শ’ গরু ছেড়ে দেয় কৃষকরা। দেশটির উত্তরপ্রদেশের বারাবাঁকিতে ঘটেছে এই ঘটনা। এলাকায় গরুর দৌরাত্ম্য কী হারে বাড়ছে তা বোঝাতেই এই প্রতীকী প্রতিবাদ বলে জানা গেছে।

কৃষক নেতা রমণদীপ সিং মান একটি ভিডিও শেয়ার করেন টুইটারে। সেখানে দেখা গেছে, খোলা মাঠে চরে বেড়াচ্ছে কয়েক শ’ গরু। ওই নেতা ভিডিওটি শেয়ার করে লিখেছেন, ‘বারাবাঁকিতে যোগী আদিত্যনাথের জনসভায় কয়েক শ’ গরু ছেড়ে দিলেন কৃষকরা। আসলে এই ‘বেওয়ারিশ’ গবাদি পশুদের হাত থেকে মুক্তি না পেয়েই কৃষকরা এই পথ বেছে নিয়েছেন। গত পাঁচ বছরে উত্তরপ্রদেশ সরকার কোনো সমাধান খুঁজে পায়নি এই সমস্যার। এখন দেখার অনুষ্ঠানের আগে বিজেপি এর কী সমাধান করে।’

এদিকে এই ঘটনার পর এখন পর্যন্ত যোগী কিংবা বারাবাঁকি প্রশাসনের তরফে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি। কিন্তু কাল বিকেলেই রাজ্যের মুখ্যমন্ত্রী একটি ভিডিও শেয়ার করেন। সেটি গেল সপ্তাহে মোদির একটি জনসভার অংশ। সেখানে প্রধানমন্ত্রীকে বলতে শোনা যাচ্ছে, ১০ মার্চের পরে বেওয়ারিশ গবাদি পশু সংক্রান্ত সমস্যার সমাধান করা হবে। এমনকি, যে গরুরা দুধ দেয় না, তাদের গোবর বিক্রি করে অর্থ উপার্জনের ব্যবস্থার প্রতিশ্রুতিও দিয়েছেন মোদি।

এই ভাবেই সরাসরি কিছু না বলেও ভিডিও শেয়ার করে সমস্যাটিকে যেন মান্যতাই দিলেন যোগী। এদিকে কংগ্রেস এই ইস্যুকে কেন্দ্র করে আক্রমণ শানিয়েছে। এখন দেখার বিষয়, এরপর যোগী কিংবা উত্তরপ্রদেশের কোনো বিজেপি নেতা এই নিয়ে সরাসরি মুখ খোলেন কি না।

এসএ/