বাংলাদেশের সংগ্রহ ১৬৯ রান


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৮:০৭ অপরাহ্ন, ৫ই জুলাই ২০২৩


বাংলাদেশের সংগ্রহ ১৬৯ রান
ছবি: সংগৃহীত

ঘরের মাঠে আফগানদের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে মামুলি পুঁজি পেয়েছে স্বাগতিক বাংলাদেশ।  ৪৩ ওভারে নেমে আসা ইনিংসে তাওহিদ হৃদয়ের হাফসেঞ্চুরিতে ভর করে ৯ উইকেটে ১৬৯ রান তুলেছে টাইগাররা। অর্থাৎ জিততে হলে ৪৩ ওভারে আফগানিস্তানকে করতে হবে ১৭০ রান।


বুধবার (৫ জুলাই) চট্টগ্রামে হৃদয়ের অর্ধ-শতকে ভর করে নির্ধারিত ৪৩ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৬৯ রান করে বাংলাদেশ। ৬৯ বলে ৫১ রান করেন হৃদয়। আফগানিস্তানের পক্ষে বল হাতে ৩ উইকেট নেন ফারুকী । 


আফগান পেসার ফজল হক ফারুকির ব্যক্তিগত চতুর্থ ওভারেই প্যাভিলিয়নে ফেরেন টাইগার অধিনায়ক তামিম। ব্যক্তিগত ১৩ ও দলীয় ৩০ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ।


আরও পড়ুন: বৃষ্টিতে বন্ধ বাংলাদেশের খেলা


শুরুতে তামিম ফেরার পর চাপ সামলে নিয়ে খোলস ছেড়ে বের হতে শুরু করেন লিটন দাস। কিন্তু বের হওয়ার আগেই তাকে থামতে হয় মুজিব উর রহমানের শিকার বনে। ২৬ রানে প্যাভিলিয়নে ফেরেন তিনি। এদিন ব্যাট হাতে ব্যর্থ ছিলেন শান্তও। 


৭২  রানে ৩ উইকেট হারানো বাংলাদেশকে ম্যাচে ফেরাচ্ছিলেন সাকিব ও হৃদয়। কিন্তু ওমরজাইয়ের বলে অফসাইডে শট খেলতে গিয়ে নবির হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন সাকিব। এরপর মুশফিকও এদিন আস্থার প্রতীক হয়ে দাঁড়াতে পারেননি। রশিদ খানের গুগলিতে ১ রান করে আউট হন তিনি। সাকিব-মুশফিকের দ্রুত বিদায়ে চাপে পড়ে বাংলাদেশও। এরপর আউট হন আরেক ব্যাটার আফিফ হোসেন। ৮ বলে ৪ রান করে আউট হন তিনি। 


আরও পড়ুন: টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ


আফিফের বিদায়ের পর ক্রিজে আসেন মেহেদি মিরাজ। তবে ২৩ বলে ৫ রান করেই আউট হন তিনি। মিরাজের বিদায়ের পর উইকেটে আসেন তাসকিন। এমন সময় বৃষ্টি নামলে ফের বন্ধ হয় খেলা। বৃষ্টি থামলে ৪৩ ওভারে নেমে আসে ম্যাচ। 


দলীয় ১৫৩ রানে ১৯ বলে ৭ রান করে আউট হন তাসকিন। একপ্রান্ত আগলে রেখে ৬৭ বলে ক্যারিয়ারের তৃতীয় অর্ধশতক তুলে নেন হৃদয়। তবে, অর্ধশতক পূরণ করেই সাজঘরে ফিরে যান তিনি। শেষ পর্যন্ত ৪৩ ওভার শেষ ৯ উইকেট হারিয়ে ১৬৯ রান সংগ্রহ করে বাংলাদেশ।


জেবি/এসবি