ডেঙ্গু আরও বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৪:১৬ অপরাহ্ন, ৯ই জুলাই ২০২৩


ডেঙ্গু আরও বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী
ছবি: সংগৃহীত

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে আগস্ট ও সেপ্টেম্বর মাসে ডেঙ্গু আরও বাড়তে পারে। এখন থেকেই সবাইকে সজাগ ও সচেতন হতে হবে।


রবিবার (৯ জুলাই) মানিকগঞ্জ সদর উপজেলার গড়পাড়া এলাকায় নিজ বাসভবনে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।


মন্ত্রী বলেন, আমরা জানি দেশে ডেঙ্গু অনেক বেড়ে যাচ্ছে। ইতোমধ্যে দেশে ডেঙ্গুতে ৬৭ জনের মৃত্যু হয়েছে এবং ১২ হাজার আক্রান্ত। বিভিন্ন হাসপাতালে প্রায় আড়াই হাজার মানুষ এখনও চিকিৎসাধীন।


জাহিদ মালেক বলেন, মশা বেশি থাকার কারণে এ বছর ডেঙ্গুটা বাড়তি। বৃষ্টি এবং বিভিন্ন জায়গায় পানি আটকে থাকায় মশা বেশি জন্ম নিচ্ছে। ডেঙ্গু নিয়ন্ত্রণের একমাত্র পথ হচ্ছে মশা কমানো। মশা কম হলে মানুষ ডেঙ্গু আক্রান্ত কম হবে।


আরও পড়ুন: দেশে আশঙ্কাজনক হারে বাড়ছে ডেঙ্গু সংক্রমণ: স্বাস্থ্যমন্ত্রী


তিনি বলেন, আশঙ্কাজনক বিষয় হচ্ছে এখন দেশের সবগুলো জেলার মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। সর্বশেষ পরিসংখ্যান হচ্ছে- দেশের ৫৭টি জেলায় ডেঙ্গু ছড়িয়ে গেছে। দেশে যত ডেঙ্গু আক্রান্ত হচ্ছে তার মধ্যে ঢাকায় সবচেয়ে বেশি। সারাদেশের ডেঙ্গু আক্রান্তের  ৬০ ভাগই  ঢাকার। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা হাসপাতাল, সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে অনেক রোগী চিকিৎসাধীন রয়েছেন।


ডেঙ্গু মোকাবেলায় সরকার বেশ গুরুত্বের সাথে কাজ করছে উল্লেখ করে মন্ত্রী বলেন, আমরা সিটি করপোরেশন, পৌরসভাকে আহবান করব তারা যেন বেশি বেশি স্প্রে করে এবং যেখানে যেখানে পানি জমে সেসব পাত্র ফেলে দেয়।


মন্ত্রী আরও বলেন, যেখানে বহুতল ভবন আছে সেখানে ডেঙ্গু বেশি দেখা দিচ্ছে। কারণ সেসব ভবনের নিচে গ্যারেজ এবং ফ্লাটে ফুলের টবে পানি জমে থাকে। সে জন্য শুধু সরকার ডেঙ্গু নিয়ন্ত্রণ করতে পারবে না, পাশাপাশি জনগণকেও এগিয়ে আসতে হবে। যার যার বাড়ির আঙিনা পরিষ্কার করতে হবে এবং যেখানে মশা জন্ম নেয় সেখানে স্প্রে করে লার্ভা ধ্বংস করতে হবে।


জেবি/ আরএইচ/