লাইক দিয়ে ৫০ লাখ টাকা জরিমানা গুনলেন কৃষক


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২:১৮ অপরাহ্ন, ১১ই জুলাই ২০২৩


লাইক দিয়ে ৫০ লাখ টাকা জরিমানা গুনলেন কৃষক
ফাইল ছবি

সোশ্যাল সাইটে কারও সঙ্গে চ্যাট করার সময় কোনো কথাকে সমর্থন দিতে বা প্রয়োজনে-অপ্রয়জনে অনেকেই লাইক দিয়ে থাকেন। এই ইমোজি দেওয়ার ফলে যে জরিমানাও হতে পারে তা হয়তো কখনোই ভাবেননি! তবে এমনই এক ঘটনা ঘটেছে এক কৃষকের সঙ্গে। 

 

সম্প্রতি লাইক ইমোজি পাঠিয়ে ৫০ লাখ টাকা (৬১,১০ ডলার) জরিমানা গুনতে হয়েছে কানাডার সাসকাচোয়ানে বসবাসকারী ওই কৃষকে।


ভারতের বিভিন্ন গণমাধ্যমে জানিয়েছে, গত ২০২১ সালের মার্চে এক শস্য ক্রেতা ৮৬ টন ফ্লেক্স ক্রয় করার জন্য বিজ্ঞাপন দেন। এরপর কেন্ট মিকলবোরো নামের একজন ক্রেতা, স্থানীয় কৃষক ক্রিস ইক্টরকে নভেম্বরে ফ্লেক্স সরবরাহের বরাত দিয়ে অনলাইন মাধ্যমে একটি চুক্তির ছবি পাঠান। যেখানে চুক্তিটি নিশ্চিত করার কথা বলা হয়েছে। এর বিপরীতে কৃষক একটি লাইক ইমোজি পাঠান। এরপরেই  বাঁধে বিপত্তি!


আসলে নির্দিষ্ট সময়ের মধ্যে চুক্তি অনুযায়ী শস্য পাঠাতে পারেননি ক্রিস। অপরদিকে, কেন্ট এবং ক্রিস ইমোজির অর্থ সম্পর্কে একমত হতে পারেননি। 


আরও পড়ুন: পাবজি খেলতে গিয়ে প্রেম, ৪ সন্তান নিয়ে পাকিস্তান থেকে ভারতে প্রেমিকা


কেন্টের তথ্যঅনুসারে, ক্রিস তার মেসেজের প্রত্যুত্তরে লাইক দিয়ে চুক্তির শর্তাবলীতে সম্মতি দিয়েছেন। আবার ক্রিস যুক্তি দেন যে ইমোজিটি শুধুই একটি রিপ্লাই ছিল। যার মাধ্যমে তিনি মেসেজ যে পেয়েছেন তা নিশ্চিত করেন। 


এই বিতর্ক আদালত পর্যন্ত চলে যায়। চুক্তি পূরণের ব্যর্থতার কারণে বিচারক থাম্বস আপ ইমোজিকে ডিজিটাল সই হিসেবে ধরে জরিমানার রায় দেন। এই কারণেই ক্রিসকে ৫০ লাখ টাকা দিতে হবে।


জেবি/এসবি