সুন্দরগঞ্জে অন্যের জমিতে চলাচল করেও অভিযোগ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:২৯ অপরাহ্ন, ১৩ই জুলাই ২০২৩


সুন্দরগঞ্জে অন্যের জমিতে চলাচল করেও  অভিযোগ
ছবি: দৈনিক জনবাণী

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় অন্যের রেকর্ড ভুক্ত পৈত্রিক সম্পত্তিতে রাস্তায় চলাচল করেও জমির মালিকদের বিরুদ্ধে দায়ের করছে একের পর এক অভিযোগ।


উপজেলার পূর্ব ঝিনিয়া গ্রামের হাজর আলীগং দীর্ঘ ৫০ বছর থেকে ওই গ্রামের মৃত মোজাফফর মিয়ার পৈত্রিক বসত ভিটার পাশদিয়ে একটি চিকন রাস্তা ব্যবহার করে আসছেন। 


বর্তমান চিকন রাস্তাটিকে জনসাধারণের রাস্তা হিসেবে বড় করার সুকৌশলে মৃত মোজাফফর মিয়ার পুত্র মশিউর রহমান, আমিনুল ইসলাম ও মৃত মজনু মিয়ার পুত্র মামুন মিয়ার নামে একের পর এক অভিযোগ দায়ের করছে একই গ্রামের হাজর আলীগং।

 

সরেজমিনে গিয়ে দেখা যায়, হাজর আলীগংরা, মশিউর রহমান, আমিনুল ইসলাম ও মামুন মিয়ার পৈত্রিক সম্পত্তির উপর রাস্তাটিতে সুফল ভোগ করছেন হাজর আলীগংরা। 


এবিষয়ে স্থানীয় এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, মশিউর রহমান, আমিনুল ইসলাম ও মামুন মিয়া, এলাকার সাধারণ মানুষদের চলাচলের জন্য ৪ হাত পাশ একটি রাস্তা দিয়েছেন, যা হাজর আলীগংরা ব্যবহার করছেন। 


আরও পড়ুন: সুন্দরগঞ্জে এমপি হিসেবে আফরোজা বারীর বিকল্প নেই


ব্যক্তি মালিক আনা জমিতে ৪ হাত পাশ একটি রাস্তা দেয়া আর তাদের জন্য সম্ভব নয়। তার পরেও এলাকাবাসীর কথা চিন্তা করে দুই হাত পাশ একটি রাস্তা দিতে চেয়েছেন।


ওই রাস্তার পাশে হাজর আলীগংদের জমি আছে, কিন্তু রাস্তার জন্য দিবেন না। তারা সুকৌশলে নিজেদের জমি অক্ষত রেখে অন্যের ৪ হাত পাশ একটি রাস্তা ব্যবহার করবেন মর্মে অভিযোগ দায়ের করে চলেছেন।

 

সচেতন মহলের অভিমত, সরকার জমি অধিগ্রহণ করলে টাকা দেয়, মানবিক কারণে দুই হাত পাশ একটি রাস্তা নিজেদের জমিতে দিতে চাওয়া কি সমস্যার। ওই  রাস্তার এক পাশ সুবিধাভোগীদের হলেও জমি  দিতে নারাজ কেন?। 


এ ব্যাপারে হাজর আলীগংদের কোন মতামত পাওয়া যায়নি। 


আরও পড়ুন: সুন্দরগঞ্জ উপজেলায় ৬ কোটি টাকা বিদ্যুৎ বিল বকেয়া


পরে জমির মালিক মশিউর রহমানের সাথে কথা হলে তিনি জানান, দেশের প্রতিটি পাড়ায় মহল্লায় ব্যক্তি মালিক আনা জমির উপর চিকন চিকন ফাঁড়ি রাস্তা আছে। যাহা মানবিক কারণে ব্যবহার করে সাধারণ মানুষ।  তার মানে এই নয় যে, কোন ব্যক্তির চাহিদা অনুযায়ী ব্যক্তিগত জমিতে রাস্তা দিবেন?।


এব্যাপারে ইউপি সদস্য মশিউর রহমানের সাথে কথা বলে জানা যায়, রাস্তার সমাধানের জন্য বেশ কয়েক বার শালিস করা হয়েছে, আমিনুলরা নিজস্ব পৈত্রিক সম্পত্তিতে দুই হাত রাস্তা দিতে চেয়েছেন, বিপক্ষদের জমি ওই রাস্তার পাশে থাকলেও তারা ওই রাস্তায় জমি দিবেন না। যদি তারা দুই হাত জমি রাস্তায় দিত তাহলে কোন সমস্যাই ছিলনা।  রাস্তাটি নিয়ে কয়েক দফদয় শালিস হলেও, জমি মাপামাপি করার দিন উপস্থিত থাকেন না, হাজর আলীগং।  তারা চায় বিনা পয়সয় এক ব্যক্তির জমির উপর রাস্তার দখল দারিত্ব নেয়ার। 


তিনি আরো বলেন, রাস্তাটির সুষ্ঠ সমাধানের জন্য আগামী ২০ জুন একটি শালিসের ডেট করা হয়েছে।


জেবি/এসবি