কিছুটা স্বস্তি মিলছে মাছ ও সবজির বাজারে


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১১:৩৬ পূর্বাহ্ন, ১৪ই জুলাই ২০২৩


কিছুটা স্বস্তি মিলছে মাছ ও সবজির বাজারে
ছবিটি রাজধানীর পলাশী বাজার থেকে তোলা

সপ্তাহের ব্যবধানে বাজারে মাছ ও সবজির দাম কিছুটা কমেছে বলে জানা গেছে। তবে তা এখনো সহনীয় পর্যায়ে আসেনি বলে জানান ক্রেতারা। অন্যদিকে কাঁচা মরিচ, আদা, পেঁয়াজ, আলু, টমেটো, ভোজ্যতেল ও চিনি- এ সাতটি নিত্যপণ্যের দাম এখনো ঊর্ধ্বমুখী। এসব পণ্যের দাম কিছুতেই সাধারণ মানুষের নাগালে আসছে না। 


শুক্রবার (১৪ জুলাই) সকালে রাজধানীর সেগুনবাগিচা বাজার, হাতিরপুল বাজার ও পলাশী বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।


বাজারে এখনো ভোজ্যতেলের দাম কমেনি। আগের বাড়তি দামেই তেল কিনতে হচ্ছে ক্রেতাদের।


এ বিষয়ে পলাশী বাজারের ফরিদ হোসেন জানান, এখনো নতুন দামের তেল বাজারে আসেনি। কোম্পানি আরও কদিন পর সেগুলো বাজারে ছাড়বে। এখনো পুরোনো তেল বিক্রি করছি, যে কারণে আগের দাম রাখতে হচ্ছে।


বাজার ঘুরে দেখা গেছে দীর্ঘদিন খুচরা বাজারে কোথাও মিলছে না প্যাকেটজাত চিনি। গত কদিনের ব্যবধানে এ পণ্যটির দাম আরও বেড়ে এখন ১৩৫ থেকে ১৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।


আরও পড়ুন: ঈদের আগেও মাছ-সবজির দাম বাড়তি


প্রায় দুই মাসেরও বেশি সময় ধরে আদার দাম ৩০০ টাকা কেজির নিচে নামছে না। পর্যাপ্ত আমদানির পরও বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা কেজি দরে।


এছাড়া বাজারে ঈদের পর আলুর দাম উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। সারাবছরই স্থিতিশীল থাকলেও মৌসুমের শুরুতে আলুর অস্থিতিশীল বাজারকে অস্বাভাবিক বলছেন ক্রেতারা। 


তবে বাজার ঘুরে দেখা গেছে কিছুটা কমেছে সবজি ও মাছের দাম। গ্রীষ্মের সবজিগুলো ৫০ থেকে ৮০ টাকার মধ্যে কিনতে পারছেন ক্রেতারা। আর বিভিন্ন জাতের মাছের দাম কেজিপ্রতি ২০ থেকে ৫০ টাকা কমেছে।


বাজারে ব্রয়লার মুরগির দাম ২০০ টাকার ওপরেই আটকে আছে। ব্রয়লার প্রতি কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকায়। সোনালি মুরগির কেজি ২৮০ থেকে ৩৩০ টাকা। আর প্রতি ডজন ফার্মের ডিম বিক্রি হচ্ছে ১৪০ টাকায়।


এছাড়াও বাজার ঘুরে দেখা গেছে গরুর মাংস আগের ৭৮০ থেকে ৮০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।


জেবি/ আরএইচ/