ইউক্রেনকে অস্ত্র পাঠাচ্ছে ফ্রান্স: জেলেনস্কি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ইউক্রেনকে অস্ত্র পাঠাচ্ছে ফ্রান্স: জেলেনস্কি

রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইরত ইউক্রেনীয়দের সহায়তায় ফ্রান্স অস্ত্র ও অন্যান্য যুদ্ধ-সরঞ্জাম ইউক্রেনে পাঠাচ্ছে।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) বিবিসির খবরে বলা হয়, ফ্রান্সের পাঠানো এসব অস্ত্র-সরঞ্জাম পথে রয়েছে; এখনো কিয়েভে পৌঁছায়নি।

জেলেনস্কি বলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে শনিবার সকালে কথা বলার মাধ্যমে কূটনৈতিক ফ্রন্টলাইনে নতুন দিন শুরু হয়েছে। ফ্রান্সের অস্ত্র ও অন্যান্য সরঞ্জাম এখন ইউক্রেনের পথে।

এদিকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ জানিয়েছেন, ইউক্রেন-রাশিয়ার সংঘাত অনেক দূর পর্যন্ত গড়াবে। এই সংকট স্থায়ী হবে, যুদ্ধ স্থায়ী হবে। এ জন্য আমাদের অবশ্যই প্রস্তুত থাকতে হবে।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে সামরিক অভিযান ঘোষণার পর হামলা শুরু করে রুশ সেনারা। দিনভর তিন দিক থেকে ইউক্রেনে হামলা চালিয়েছে তারা। এতে ইউক্রেনের ১৩৭ সেনা এবং রাশিয়ারি ১২ সেনা নিহত হয়।

যুদ্ধের দ্বিতীয় দিনও তুমুল লড়াই হয়েছে। ইউক্রেনের হোস্টোমেল বিমানঘাঁটির নিয়ন্ত্রণ নেয় রুশ বাহিনী। যুক্তরাজ্যের দাবি, চলমান এই যুদ্ধে রাশিয়ার ৪৫০ সেনা নিহত হয়েছে। যদিও ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, এ পর্যন্ত ১ হাজারেরও বেশি রুশ সেনা নিহত হয়েছে।

তৃতীয় দিনেও ইউক্রেনের রাজধানী কিয়েভজুড়ে ব্যাপক গোলাবর্ষণ চলছে। কিয়েভের একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে রুশ বাহিনী। তবে ফেসবুকে দেওয়া এক পোস্টে ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, রুশ বাহিনীর ওই হামলা ব্যর্থ করে দেওয়া হয়েছে। তারা জানিয়েছে, যুদ্ধ শুরু পর থেকে এখন পর্যন্ত সাড়ে ৩ হাজার রুশ সেনা নিহত হয়েছেন এবং ২০০ জনকে বন্দি করা হয়েছে।

ওআ/