ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে ঢাবির আধিপত্য,অবহেলায় ঢাকা কলেজ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৬:৩৬ অপরাহ্ন, ১৭ই জুলাই ২০২৩


ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে ঢাবির আধিপত্য,অবহেলায় ঢাকা কলেজ
ঢাকা কলেজ

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের ৩১১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। যার মধ্যে  ২২৬ জনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের। আর এই কমিটিতে ছাত্রলীগের "ক্যান্টনমেন্ট" খ্যাত ঢাকা কলেজ থেকে পদ পেয়েছে মাত্র ৫ জন,যা ঢাবিকেন্দ্রীক পদ বলতে গেলেই চলে।


বৃহস্পতিবার (১৩ জুলাই)রাতে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই কমিটি ঘোষণা করা হয়।কমিটি প্রকাশ পাওয়ার পর থেকেই ঢাকা কলেজ ছাত্রলীগের রাজনীতির সাথে যুক্ত নেতা-কর্মীদের মধ্যে চলছে নানা আলোচনা-সমালোচনা। 


ঢাকা কলেজকে ছাত্ররাজনীতির ক্যান্টনমেন্ট বলা হয় । বিভিন্ন আন্দোলন-সংগ্রামে সবসময়  সরব ঢাকা কলেজ ছাত্রলীগ। তবে কেন্দ্রীয় কমিটিতে এবার এই কমিটিতে ঢাকা কলেজ থেকে স্থান পেয়েছেন মাত্র ৫ জন।৫ জনের মধ্যে সহ-সভাপতি হয়েছেন ২ জন (মো:ফুয়াদ হাসান ও এস.এম আমিরুল ইসলাম)। বাকী ৩ জন হলেন,মিজানুর রহমান মারুফ(উপ-কৃষি শিক্ষা সম্পাদক),আহসান হাবিব বাঁধন (উপ-কর্মসংস্থান সম্পাদক),মাহমুদুল হক বুলবুল (সহ-সম্পাদক)। 


এদিকে কেন্দ্রীয় কমিটিতে স্থান না পেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন ঢাকা কলেজের অনেক একাধিক নেতাকর্মী।নেতৃবৃন্দের সাথে কথা বলে জানা গেছে,তারা এ মূল্যায়নে সন্তুষ্ট নন।তাদেরকে অপমানিত,অবমূল্যায়ন করা হয়েছে। তারা বলছেন, শিবির-ছাত্রদলের চোখ রাঙানো উপেক্ষা ও লড়াই-সংগ্রাম করে টিকে থাকতে হয় এই ইউনিটে। এখানকার নেতাকর্মীরা ত্যাগের রাজনীতি করে থাকে। নানা প্রতিবন্ধকতার মধ্য দিয়ে তারা তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। সেখানে মাত্র পাঁচজন নেতাকে পদ দেওয়া মানে এই ইউনিটকে অবমূল্যায়ন করা হয়েছে। 


ঢাকা  কলেজের  এক সিনিয়র ছাত্রলীগ নেতা ফেসবুকে স্ট্যাটাস দেন,কারও প্রতি কোন অভিযোগ, অনুযোগ নাই । ভাগ্য হইতো সুপ্রসন্ন ছিলো না । 


'ঢাকা কলেজ' আমার প্রাণের শিক্ষা প্রতিষ্ঠান, 'ঢাকা কলেজ ছাত্রলীগ' আমার অনুপ্রেরণা। বিদায় শিক্ষা, শান্তি, প্রগতির পতাকাবাহী সংগঠন, আবেগ, অনুভূতি ও ভালোবাসার প্রিয় সংগঠন, বাংলাদেশ ছাত্রলীগ' (২০০৮-২০২৩)।


ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে ঢাকা কলেজের মাত্র ৫ জন , এই সম্পর্কে নব-নির্বাচিত সহ-সভাপতি ও ঢাকা কলেজ ছাত্রলীগের যুগ্ন- আহ্বায়ক ফুয়াদ হাসানকে প্রশ্ন করলে তিনি দৈনিক জনবাণীকে বলেন,আপনারা জানেন বাংলাদেশ ছাত্রলীগের একটা গুরুত্বপূর্ণ ইউনিট ঢাকা কলেজ ছাত্রলীগ। এবারই কেন্দ্রীয় কমিটিতে ঢাকা কলেজ থেকে সব চেয়ে কম মাত্র ৫ জনকে কমিটিতে স্থান দেওয়া হয়েছে।পদপ্রত্যাশী ছিল আরো ২৫-৩০ জন হবে। কিন্তু দুঃখের বিষয়, অনেকে পদ পায় নি। তবে, আমি আশাবাদী ভবিষ্যৎ এ ঢাকা কলেজ আরও মূল্যায়ন পাবে। 


পদ বঞ্চিত একাধিক নেতাকর্মী  বলেন,দীর্ঘদিন ধরে ঢাকা কলেজ কমিটি নেই। ঢাকা কলেজের ক্যান্টনমেন্ট খ্যাত ইউনিট হয়েও ছাত্রলীগের কমিটি থেকে আমরা বঞ্চিত।বাংলাদেশের স্বাধীনতার পক্ষে সবসময় রাজপথে দাপিয়ে বেড়িয়েছে ঢাকা কলেজ।দেশের ক্রান্তিলগ্নে শেখ হাসিনার বিশ্বস্তগার্ড হিসেবে রুখে দাড়িয়েছে।কিন্তু সদ্য প্রকাশ হওয়া কেন্দ্রীয় কমিটিতে ঢাকা কলেজ ছাত্রলীগকে মূল্যায়ন করা হয়নি।দীর্ঘদিন কমিটি না থাকার কারনে অনেকেই পরিচয়হীনতায় ভুগতেছে,অনেকের চাকরির বয়সও শেষ।এই ধরনের একতরফা ছাত্ররাজনীতির অবসান হওয়া উচিত বলেও মনে করেন তারা।


আরএক্স/