মানবশিশুর জন্ম দিল ছাগল


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


মানবশিশুর জন্ম দিল ছাগল

সুজন চক্রবর্তী, আসাম: কী অদ্ভূত কাণ্ড! হুবহু মানুষের মতো দেখতে শাবকের জন্ম দিল এক ছাগল। এই ঘটনা সামনে আসতেই চাঞ্চল্য ছড়িয়েছে। কত কি যে হয় পৃথিবীতে তার ইয়ত্তা নেই। প্রতিদিন মানুষকে চমকে দিয়ে নানা ঘটনা ঘটে যাচ্ছে পৃথিবীতে। তবে সব ঘটনা একেবারে কাকতালীয় বা অলৌকিক এমন নয়। সব কিছুর পিছনেই একটা না একটা সাইন্স আছে। একটা যুক্তি আছে।

সম্প্রতি আসমের চাচর জেলার গঙ্গাপুরে একটি ছাগল মৃত শাবক প্রসব করে। ছাগলের ছানাটি মৃত হলেও সেই ছানাকে দেখতে ভিড় জমে যায় এলাকায়। কারণ শাবকের শরীরে লোম নেই একটিও। সাদা রঙের চামড়া শরীরে। শুধু তাই নয় ছাগশিশুটির চোখ, নাক, মুখ অনেকটাই মানব শিশুর মতো। এই খবর জানাজানি হতেই ভিড় জমে যায় ওই ছাগশিশুকে দেখার জন্য।


মৃত ছাগলের বাচ্চাকে নিয়ে চাঞ্চল্য ছড়ায়। তবে গ্রামবাসীরা এই ধরণের বিরল ঘটনা ঘটলে প্রথমেই আতঙ্কিত হয়ে পড়েন। এ ক্ষেত্রেও অন্যথা হয়নি। আতঙ্কিত গ্রামবাসীরা এই ঘটনাকে অশুভ মনে করতে শুরু করেন। এবং তাঁরা ছাগশিশুটিকে মাটি খুঁড়ে পুঁতে দেন। তবে তার আগে তোলা হয় ছবি। এবং সেই ছবি দেখে নড়েচড়ে বসে অনেকেই।

যেহেতু ছাগশিশুটি মৃত জন্মেছিল তাই তার ওপর গবেষণা করা যায়নি। কিন্তু নজর রাখা হচ্ছে মা ছাগলটির ওপর। গবেষণা করা হবে ছাগলটিকে নিয়ে। এর পিছনে ঠিক কী কারণ তা খতিয়ে দেখা হবে। কী ভাবে এই ধরণের বিরল ছাগশিশু জন্মাল তা নিয়ে ভাবনাচিন্তা চলছে। যদিও মাঝে মধ্যেই এমন বিরল গরু, বাছুর দেখা যায়। অনেক সময় জন্মের সময় একটা গরুর চারটে কান। বা ৬ টা হাত। যদিও তার মধ্যে চারটে পা সচল। বাকি গুলো অকেজো। এমন অনেক জীব জন্তু দেখা যায়। এই ধরণের জীব সাধারণত ভ্রুণের অবস্থানের জন্যই তৈরি হয়। এরকম মানব শিশুর ক্ষেত্রেও ঘটে। এবং তাঁকে বিরল ঘটনা বলে ধরে নেওয়া হয়। এবং চিকিৎসা করে সে সব ঠিক করা হয়।

তেমন কোনও কিছু এ ক্ষেত্রেও আছে বলেই ধরে নেওয়া হচ্ছে। তবে আপাতত এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। সোশ্যাল মিডিয়াতেও এই ছাগলের শিশুর ছবির ছড়িয়ে পড়েছে।