রবি’র নামে ভুয়া ওয়েবসাইট খুলে প্রতারণা, হাতিয়েছে অর্ধকোটি টাকা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১১:৩০ পূর্বাহ্ন, ২০শে জুলাই ২০২৩


রবি’র নামে ভুয়া ওয়েবসাইট খুলে প্রতারণা, হাতিয়েছে অর্ধকোটি টাকা
ছবি: সংগৃহীত

ই-কমার্স প্রতিষ্ঠানের নামে ভুয়া ওয়েবসাইট ও ফেসবুক পেজ খুলে প্রতারণার অভিযোগে একজনকে গ্রেফতার করা হয়েছে। তার নাম আল ইমরান জুয়েল।


বুধবার রাতে নোয়াখালীতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ।


বৃহস্পতিবার সকালে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন সিসিটিসির সহকারী পুলিশ কমিশনার (এসি) আরিফুল হোসেইন তুহিন।


সিসিটিসি জানিয়েছে, ই-কমার্স প্রতিষ্ঠান রবিশপের নাম ও লোগো ব্যবহার করে প্রতারণার মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে আল ইমরান জুয়েল নামে একজনকে গ্রেফতার করা হয়েছে। এ সময় তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ই-কমার্স প্রতিষ্ঠানের নকল ওয়েবসাইটের ব্যাক আপ কপি সংবলিত একটি পেনড্রাইভ জব্দ করা হয়।


আরও পড়ুন: ধানমন্ডি থেকে নারী প্রতারক আটক


অভিযুক্তকে গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, তারা জাপানভিত্তিক একটি ডোমেইন ও ওয়েব হোস্টিং প্রতিষ্ঠান থেকে ডোমেইন এবং বাংলাদেশভিত্তিক ওয়েব হোস্টিং প্রতিষ্ঠান থেকে হোস্টিং কিনে রবিশপের অনুকরণে পৃথক একটি ওয়েবসাইট তৈরি করে। পরে বিভিন্ন পণ্যে ৫০-৭০% পর্যন্ত আকর্ষণীয় ছাড়ে চটকদার বিজ্ঞাপন দিয়ে ক্রেতাদের আকৃষ্ট করত। বিজ্ঞাপন তৈরির জন্য ব্যবহার করা হতো অন্যান্য ই-কমার্স সাইট থেকে ক্লোন করা ছবি। অনলাইন ক্রেতাদের বিভ্রান্ত করতে তিনি Robi Bangladesh নামে একটি ফেসবুক পেজও তৈরি করেছিলেন। সাধারণ মানুষ এই ওয়েবসাইট ও ফেসবুক পেজকে প্রকৃত রবিশপের মনে করে কেনাকাটা করার জন্য robishoper.com ওয়েবসাইটে দেয়া বিকাশ, নগদ ও রকেট নম্বরে টাকা পরিশোধ করতেন।


সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের সহকারী পুলিশ কমিশনার আরিফুল হোসেইন তুহিন জানান, ইতোপূর্বেও এই প্রতারক চক্রটি বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানের নামের সঙ্গে মিল রেখে ভুয়া ওয়েবসাইট বানিয়ে সাধারণ ভোক্তাদের সঙ্গে প্রতারণা করেছেন।


জেবি/ আরএইচ